শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সৌদি জোটের বিমান হামলায় ১৬০ হাউথি বিদ্রোহী নিহত

ইন্টারন্যাশনাল ডেস্ক

১১:৪৬, ১৭ অক্টোবর ২০২১

২৮৯

সৌদি জোটের বিমান হামলায় ১৬০ হাউথি বিদ্রোহী নিহত

ইয়েমেনে সৌদি জোটের হামলায় অন্তত ১৬০ হাউথি বিদ্রোহী নিহত হয়েছে
ইয়েমেনে সৌদি জোটের হামলায় অন্তত ১৬০ হাউথি বিদ্রোহী নিহত হয়েছে

ইয়েমেনে সৌদি জোটের হামলায় অন্তত ১৬০ হাউথি বিদ্রোহী নিহত হয়েছে। দেশটির মারিব শহরের দক্ষিণাঞ্চলে এই হামলা চালানো হয়।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির দাবি, গত ২৪ ঘণ্টায় আবদিয়াতে হাউথি বিদ্রোহীদের লক্ষ্য করে ৩২টি হামলা চালায় সৌদি জোট। 

 এতে হাউথিদের ১১টি সামরিক যান ধ্বংস হয়েছে এবং ১৬০ সন্ত্রাসী নিহত হয়েছে। তবে হামলার বিষয়ে হাউথি বিদ্রোহীদের পক্ষ থেকে কিছুই বলা হয়নি। মারিব থেকে ১০০ কিলোমিটার দূরে আবদিয়া।

এর আগে ২৩ সেপ্টেম্বর থেকে ইয়েমেনের পূর্বাঞ্চলের মারিব প্রদেশ নিয়ন্ত্রণ করছে হাউথি বিদ্রোহীরা। এদিকে এক সপ্তাহ ধরে ইয়েমেনের এই প্রদেশে জোড়ালো সামরিক অভিযান চালাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। গত সপ্তাহেই মারিবে সৌদি জোটের বিমান হামলায় ৭০০ জনের বেশি হাউথি সদস্য নিহত হয়।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের মারিবে অভ্যন্তরীণ বাস্ত্যুচুত হয়েছেন প্রায় ১০ লাখ মানুষ। এসব লোকজন নতুন সংঘাতের কেন্দ্রে চলে এসেছেন। ২০১৫ সালের শুরুর দিকে হুথি বিদ্রোহীদের হামলার মুখে সৌদি-সমর্থিত ইয়েমেনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি ক্ষমতা ছেড়ে সৌদি আরবে পালিয়ে যান। 

ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে ফেরাতে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে অভিযান শুরু করে।  ২০১৫ সালের মার্চে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট বিমান হামলা শুরু করে। হাউথিরা উত্তরাঞ্চলের অধিকাংশ অঞ্চলের নিয়ন্ত্রণ করলেও দক্ষিণ অঞ্চলে শক্তিশালী সৌদি সমর্থিত সরকার।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত