শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দুটি পুলিৎজার জয় নিউইয়র্ক টাইমসের, বিশেষ প্রশংসা ডারনেলার জন্য

পৃথিবীজুড়ে ডেস্ক

১০:০১, ১২ জুন ২০২১

আপডেট: ১১:১৪, ১২ জুন ২০২১

৩৫২

দুটি পুলিৎজার জয় নিউইয়র্ক টাইমসের, বিশেষ প্রশংসা ডারনেলার জন্য

সাংবাদিকতায় পুলিৎজার ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এবারের পুরস্কারের মধ্যে দুটি পুলিৎজার জিতেছে নিউইয়র্ক টাইমস। তবে পুরস্কার ঘোষণার পাশাপাশি পুলিৎজার কর্তৃপক্ষ বিশেষ সাইটেশন দিয়েছে ডারনেলা ফ্রাজিয়ারকে। সেই টিনেজার মেয়েটি যে কোনো সাংবাদিক নয়। তবে ২০২০ সালে তার তৈরি করা একটি ভিডিও চিত্র আমেরিকাকে তথা গোটা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে। ঘাড়ের উপর টানা ছয় মিনিট হাঁটু চেপে ধরে হত্যা করা হয়েছিলো জর্জ ফ্লয়েডকে। সেই দৃশ্য ধারণ করেছিলো ডারনেলা। 

এবারের পাবলিক সার্ভিস বিষয়ক পুলিৎজার জয় করেছে নিউইয়র্ক টাইমস। কোভিড-১৯ বিষয়ক খবর প্রকাশে সেরা ঘোষিত হয়েই এই পুরস্কার জয় করলো যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক সংবাদপত্রটি।  পাবলিক সার্ভিস ক্যাটেগরির পুরস্কারটিকে সবচেয়ে সম্মানজনক পুলিৎজার হিসেবেই গণ্য করা হয়। করোনা ভাইরাসের গোটা অতিমারি তথ্য ও উপাত্তভিত্তিক কাভারেজ দিয়ে এই পুরস্কার জিতে নিয়েছে নিউইয়র্ক টাইমস। পুরস্কার ঘোষণায় বলা হয়েছে- টাইমসের কাভারেজ ছিলো সাহসি, নিরবচ্ছিন্ন ও সর্বোত। 

পুলিৎজার কর্তৃপক্ষ এবার যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে ঘটে যাওয়া সেই নির্মম হত্যাকাণ্ড যা পুরো বছর জুড়ে গোটা বিশ্বজুড়ে আলোড়ন তোলে ও ব্ল্যাক লাইভস ম্যাটার নামের যে আন্দোলন হয় তার কাভারেজে সাংবাদিকতা তথা সংবাদমাধ্যমগুলোর ভূমিকাকেও স্বীকৃতি দিয়েছে। 

ন্যাশনাল রিপোর্টিং ক্যাটরিতে এবারের পুরস্কার পেলো চারটি সংবাদমাধ্যম- দ্য মার্শাল প্রজেক্ট, এএল.কম, ইন্ডিস্টার ও ইনভিজিবল ইনস্টিটিউট। নিরাপরাধ নাগরিকের ওপর পুলিশের কুকুরগুলো কিভাবে অস্ত্র হিসেবে ব্যবহৃত হয় সে নিয়ে ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এই পুরস্কার দেওয়া হয়। দ্য মার্শাল একটি অলাভজনক মিডিয়া আউটলেট যারা অপরাধ-আদালত বিষয়ে রিপোর্ট করে, এএল,কম অ্যালবামার একটি নিউজ সাইট, ইন্ডিস্টার ইন্ডিয়ানবপোলিস থেকে প্রকাশিত হয় আর ইনভিজিবল ইনস্টিটিউট  শিকাগোর দক্ষিণাংশ ভিত্তিক একটি সাংবাদিকতা কোম্পানি। 

১৯১৭ সাল থেকে প্রচলিত এই পুলিৎজার পুরস্কার। যা সাংবাদিকা, বই, সঙ্গীত ও নাটকে শ্রেষ্ঠত্বের জন্য দেওয়া হয়। এবছর পুলিৎজার বোর্ড একটি লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে পুলিৎজার ঘোষণা করে। ঘোষণায় ছিলেন বোর্ডের কো-চেয়ার মিন্ডি মার্কেজ গনজালেস ও স্টেফেন এঙ্গেলবার্গ। মূলত এপ্রিলে ঘোষণা হওয়ার কথা ছিলো এই পুরস্কার যা করোনা মহামারির কারণে কিছুটা পিছিয়ে যায়। 

বোর্ড নেতারা তাদের বক্তব্যে বলেন, গেলো বছরটিতে সংবাদকর্মীরা করোনা ভাইরাস অতিমারির কারণে অতুলনীয় চ্যালেঞ্জ নিয়ে রিমোট থেকে কাজ করেছেন। আর পাশাপাশি রাস্তায় ছড়িয়ে পড়া বিক্ষোভ- সহিংসতা কাভার করতে গিয়ে তাদের গ্রেফতারের, আঘাতপ্রাপ্ত হওয়ারও ঝুঁকি নিতে হয়েছে। 

ফ্লয়েড হত্যাকাণ্ডের ভিভিও ধারণ করায় ডারনেলা ফ্রাজিয়ারকে দেওয়া হয় বিশেষ সাইটেশন। মিজ মার্কেজ তার মন্তব্যে বলে মিস ফ্রাজিয়ারের ওই ভিভিওটি সবকিছু বদলে দেয়. কাঁপিয়ে দেয় সবাইকে এবং পুলিশ কতটা সহিংস হতে পারে তার প্রমাণ বিশ্বের কাছে তুলে ধরে।  

নিউইয়র্ক টাইমস অবশ্য এবছর আরো একটি পুলিৎজার জিতেছে। সেটি গেছে এর বাজফিড নিউজ'র ঝুলিতে। এই প্রথম ইন্টারন্যাশনাল ক্যাটেগরিতে পুরস্কারটি জিতলো বাজফিড। খবরটি ছিলো চীনের মুসলিম মাইনরিটি উইঘরদের ওপর চীন সরকারের অন্যায় আচরণ ও অধিকার হরণ নিয়ে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত