শুক্রবার   ২৪ মে ২০২৪ || ১০ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৪ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শনিবার বঙ্গবাজার বিপণিবিতান, নজরুলসরোবরসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অপরাজেয় বাংলা ডেস্ক

১১:২০, ২৪ মে ২০২৪

১২৬

শনিবার বঙ্গবাজার বিপণিবিতান, নজরুলসরোবরসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চারটি বড় প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল শনিবার (২৫ মে) বঙ্গবাজারে গিয়ে এক অনুষ্ঠানে এসব প্রকল্প উদ্বোধন করবেন তিনি। প্রধানমন্ত্রীকে বরণ করতে ইতিমধ্যে নানা প্রস্তুতি নেওয়া শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

চারটি বড় প্রকল্প হলো- ১০ তলা বিশিষ্ট বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতানের নির্মাণকাজ, পোস্তগোলা ব্রিজ থেকে রায়েরবাজার স্লুইসগেট গেট পর্যন্ত আট সারির ইনার সার্কুলার রিং রোডের নির্মাণকাজ, ধানমন্ডি লেকের নজরুলসরোবরের নির্মাণকাজ এবং শাহবাগে হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশুপার্কের আধুনিকায়নের কাজ।

ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ শাখা সূত্র বলছে, ১০তলা বিশিষ্ট বঙ্গবাজার নগর পাইকারি বিপণিবিতানে পাঁচটি সাধারণ সিঁড়ি ও ছয়টি অগ্নি প্রস্থান সিঁড়িসহ পর্যাপ্ত অগ্নিনির্বাপণব্যবস্থা থাকবে। বিপণিবিতানের প্রতিটি ব্লকের জন্য আলাদা বাহির ও প্রবেশদ্বার থাকবে। ভবনে বৈদ্যুতিক যান্ত্রিক কক্ষ এবং প্রতিটি ব্লকের প্রতি তলায় চারটি করে শৌচাগার থাকবে। এ ছাড়া ভবনের ভূমিতলে ১৬৯টি গাড়ি ও ১০৯টি মোটরসাইকেল পার্কিংয়ের সুবিধা থাকবে। নতুন বিপণিবিতানে প্রতিটি দোকানের আয়তন হবে ৮০ থেকে ১২০ বর্গফুট।

পোস্তগোলা ব্রিজ থেকে রায়েরবাজার স্লুইসগেট গেট পর্যন্ত আট সারির ইনার সার্কুলার রিং রোডে নির্মাণকাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ৯৭৪ কোটি ৫৮ লাখ টাকার এই প্রকল্পের আওতায় ১০ কিলোমিটার নর্দমা, ১০ কিলোমিটার পথচারী হাঁটার পথ, তিনটি ভেহিকেল ওভারপাস, তিনটি পথচারী পারাপার সেতু, দুই কিলোমিটার সংরক্ষণকারী দেয়াল, তিনটি মসজিদ, ছয়টি যানবাহন বিরতির স্থান ও ছয়টি যাত্রীছাউনি নির্মাণ করা হবে। 

নিজস্ব তহবিল থেকে প্রায় ৫১ কোটি টাকা ব্যয়ে ধানমন্ডি লেকে নজরুলসরোবর নির্মাণ করছে ঢাকা দক্ষিণ সিটি। শনিবার এই কাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে ‘নজরুলসরোবর’ নামের উন্মুক্ত বিনোদন মঞ্চে একটি ঘাটলা, উন্মুক্ত মিলনায়তন, পথচারীদের হাঁটার পথ, গণপরিসর, রেস্তোরাঁ, বসার স্থান, দৃষ্টিনন্দন বাতি, পর্যাপ্ত সবুজায়ন ও শব্দযন্ত্র স্থাপনের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নজরুল ইসলামের স্মৃতিময় মুহূর্ত ও সাহিত্যকর্ম–সংবলিত ফলক স্থাপন করা হবে বলে দক্ষিণ সিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এ ছাড়া শাহবাগে হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশুপার্কের আধুনিকায়নের কাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শাহবাগে জিয়া শিশুপার্কের নতুন নাম হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশুপার্ক করা হয়েছে। প্রায় ৬০৪ কোটি টাকা ব্যয়ে এই শিশুপার্কের আধুনিকায়নের কাজ করা হবে। আগে এই পার্কে ১১টি রাইড ছিল। সেখানে ১৫টি অত্যাধুনিক রাইড বসানো হবে।

এদিকে ওইদিন রাজধানীর বিভিন্ন সড়কে চলাচলে নির্দেশনা দিয়েছে ডিএমপির ট্রাফিক বিভাগ। তারা জানায়, শনিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিভিন্ন সড়ক সাময়িক বন্ধ ও ডাইভারশনে থাকবে। 

ট্রাফিকের দেওয়া তথ্যমতে- হাইকোর্ট ক্রসিং, গোলাপশাহ মাজার ক্রসিং, সরকারি কর্মচারী হাসপাতাল ক্রসিং, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির (অমর একুশে হল) সামনে, ফুলবাড়িয়া ক্রসিং, চানখারপুল ক্রসিং, নিমতলী ক্রসিংয়ে ডাইভারশন থাকবে।
 
এ অবস্থায় নগরবাসীকে উল্লেখিত সড়কের বিকল্প সড়ক ব্যবহারের নির্দেশনা দিয়েছে ডিএমপির ট্রাফিক বিভাগ।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত