রোববার   ২৩ জুন ২০২৪ || ৮ আষাঢ় ১৪৩১ || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভাসমান যৌনকর্মীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে টাউনহল মিটিং

অপরাজেয় বাংলা ডেস্ক

২২:০৫, ১৯ মে ২০২৪

৬৯২

ভাসমান যৌনকর্মীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে টাউনহল মিটিং

মানুষের জন্য ফাউন্ডেশনের “ইয়ুথ এংগেজমেন্ট ইন ডেমোক্রেসি” প্রকল্পের আওতায় আলোকিত করি ট্রাষ্টের উদ্যোগ, ভলান্টিয়ার অপারচুনেটিজের আয়োজনে ১৯ মে রাজধানীর জে কে মিলনায়তনে ভাসমান যৌনকর্মীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে টাউন হল মিটিং অনুষ্ঠিত হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে সংগঠনটি দীর্ঘদিন ধরে গনতান্ত্রিক অধিকার চর্চায়, তরুণ প্রজন্মের ভূমিকা নিয়ে কাজ করে আসছে।

তারই ধারাবাহিকতায় ভলান্টিয়ার অপারচুনেটিজ ভাসমান যৌনকর্মীদের নিয়ে “বেয়ারফুট রিসার্চ” নামে একটি গবেষণার কাজ শেষ করেছে এবং গবেষণা থেকে প্রাপ্ত তথ্য উপস্থাপন এবং সমাধানের উদ্দেশ্যে আজকের টাউনহল মিটিং আয়োজন করে। 

টাউন হল আলোচনায় উপস্থিত ছিলেন সবুজবাগ থানার ৫ নং ওয়ার্ড কাউন্সিলর চিত্ত রঞ্জন দাস, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক কাজী ফারুক হোসেন, একই বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক বিজন বাড়ৈ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের প্রভাষক সুমাইয়া ইকবাল, মুগদা থানার সাব-ইনসপেক্টর মেহেদি মৌসুম, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার মো. ইফতেখার হোসাইন  এবং ভাসমান যৌন কর্মীদের প্রতিনিধি সহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

আলোচনায় সভায় মনোবিজ্ঞানী বিজন বাড়ৈ বলেন “শারীরিক সমস্যার পাশাপাশি যৌনকর্মীরা মানসিক সমস্যায়ও ভুগে। যেটা তাদের মানসিক ভাবে আরো দূর্বল করে তোলে।“ তিনি আরো জানান, ঢাকায় কোথায় কিভাবে বিনামূল্যে মানসিক কাউন্সেলিং সেবা নেওয়া যায়। 

মুগদা থানার সাব-ইনসপেক্টর মেহেদি মৌসুম ভাসমান যৌনকর্মীদের আইনি অধিকার সম্পর্কে বলেন, “আমাদের কাজ আপনাদের সহযোগিতা করা। আপনারা উদ্যোগ নিলে যে কোন বৈধ কাজে আমাদের সহযোগিতার হাত থাকবে। এই ক্ষেত্রে জনপ্রতিনিধিদের পদক্ষেপ ফলস্রুত হবে বলে আমি মনে করি।“ 

সমাপনী বক্তব্যে সবুজবাগ থানার, ০৫ নং ওয়ার্ড কাউন্সিলর চিত্ত রঞ্জন দাস বলেন, “ আমার কর্ম এলাকায় সেক্স ওয়ার্কারদের যে কোন সহযোগিতায় আমার দরজা সব সময় খোলা থাকবে। তিনি আরও যোগ করেন, যৌন কর্মীরা বিনামূল্যে এবং কোন প্রকার সংকোচ বোধ ছাড়াই, সরকারের যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা নিতে পারবেন।“ 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত