সোমবার   ১৭ জুন ২০২৪ || ২ আষাঢ় ১৪৩১ || ০৭ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’

অপরাজেয় বাংলা ডেস্ক

১০:৫৩, ২৪ মে ২০২৪

১৫০

ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’

ফাইল ছবি
ফাইল ছবি

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৫৪ স্কোর নিয়ে ৪ নম্বরে অবস্থান করছে ঢাকা। শুক্রবার সকাল ৯টা ১৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে। গতকাল বৃহস্পতিবার সকালেও ঢাকার বাতাস ছিল ‘অস্বাস্থ্যকর’।

এদিকে, বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ ১৭৬ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে ভিয়েতনামের রাজধানী হ্যানয়। ১৭১ স্কোর নিয়ে পাকিস্তানের লাহোর দ্বিতীয় এবং ১৬৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে মোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসা।

৫১ থেকে ১০০ স্কোর হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

এছাড়া ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয় এবং ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত