শুক্রবার   ১০ মে ২০২৪ || ২৭ বৈশাখ ১৪৩১ || ২৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব ম্যানইউ

স্পোর্টস ডেস্ক

২৩:১০, ১০ মে ২০২৪

১৩

বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব ম্যানইউ

এ মৌসুমে স্প্যানিশ সুপার কাপ ও লা লিগা জেতার পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে লিয়াল মাদ্রিদ। অন্যদিকে অনেকদিন ধরে ব্যর্থতার ঘেরাটোপে বন্দি ম্যানইউ এবার ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করার পথে।

ইংলিশ প্রিমিয়ার লিগে হারতে হারতে পয়েন্ট টেবিলের আটে নেমে যাওয়ায় আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ তো বটে ইউরোপা লিগেও খেলা হবে না রেডডেভিলদের।

মাঠের পারফম্যান্সে এমন বিপরীতমুখী অবস্থানের পরও বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের তালিকায় রিয়াল মাদ্রিদকে টপকে শীর্ষে উঠে এসেছে ম্যানইউ।

অর্থমূল্যে এগিয়ে থাকা বিশ্বের শীর্ষ ৫০ ক্লাবের একটি তালিকা তৈরি করেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম স্পোর্টিকো। দলগুলোর অতীত ও বর্তমান আয়, ব্র্যান্ড শক্তি, মাঠের পারফরম্যান্স, বাজার চাহিদা, সম্পদ, ঋণ ও লিগের অর্থনৈতিক অস্থার ভিত্তিতে তাদের মূল্য নির্ধারণ করা হয়েছে।

স্পোর্টিকোর মানদণ্ড অনুযায়ী বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব এখন ম্যানইউ। ইংলিশ ক্লাবটির দাম ৬২০ কোটি মার্কিন ডলার। ৬০৬ কোটি ডলার দাম নিয়ে দ্বিতীয় স্থানে স্পেন ও ইউরোপের সবচেয়ে সফল ক্লাব রিয়াল মাদ্রিদ। তিনে আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা (৫২৮ কোটি ডলার)।

শীর্ষ দশের ছয়টি ক্লাবই ইংল্যান্ডের। লিভারপুল (৫১১ কোটি ডলার) চারে, ম্যানসিটি (৪৭৫ কোটি ডলার) ছয়ে, আর্সেনাল (৩৯১ কোটি ডলার) আটে, টটেনহাম (৩৪৯ কোটি ডলার) নয়ে ও চেলসি (৩৪৭ কোটি ডলার) দশে।

এছাড়া জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ (৪৮০ কোটি ডলার) পাঁচে ও ফরাসি ক্লাব পিএসজি (৪০৫ কোটি ডলার) সাতে। শীর্ষ দশে জায়গা না হলেও শীর্ষ ৫০-এ ঠাঁই পেয়েছে যুক্তরাষ্ট্রের ২০টি ক্লাব। তাদের মধ্যে লিওনেল মেসির ক্লাব ইন্টার মিয়ামির অব¯’ান তিনে। মিয়ামির বাজারমূল্য এখন ১০২ কোটি ডলার।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank