শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট

১৩:০৭, ১৯ নভেম্বর ২০২২

২২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন শুরু হয়েছে। শনিবার (১৯ নভেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বাংলাদেশের রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য এ সমাবর্তনের উদ্বোধন ঘোষণা করেন। এর আগে সমাবর্তনের শোভাযাত্রা করেন আচার্য।

পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠের পর স্বাগত সংগীত ও নৃত্য পরিবেশন করা হয়। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী নোবেল বিজয়ী অধ্যাপক ড. জ্যঁ তিরলকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুরোধ করলে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য তার অনুমোদন করেন।

পরে রাষ্ট্রপতির কাছ থেকে ডক্টর অব লজ ডিগ্রি গ্রহণ করেন অধ্যাপক ড. জ্যঁ তিরল। ডিগ্রির সনদে অধ্যাপক তিরলের কাছ থেকে স্বাক্ষর নেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ।

সমাবর্তনে অংশ নিতে ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক রেজিস্ট্রেশন করেছেন। অনুষ্ঠানে ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি দেওয়া হচ্ছে। অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশ নিচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা সমাবর্তনস্থলে বেলা ১১টার মধ্যে সমাবর্তনস্থলে আসন গ্রহণ করেছেন। সমাবর্তন উপলক্ষে আজ বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস ও পরীক্ষা বন্ধ রয়েছে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA