শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলে গেলেন বিশিষ্ট অভিনেতা ড. ইনামুল হক

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

১৬:৩৪, ১১ অক্টোবর ২০২১

আপডেট: ০০:২৫, ১২ অক্টোবর ২০২১

৪০৫

চলে গেলেন বিশিষ্ট অভিনেতা ড. ইনামুল হক

ড. ইনামুল হক
ড. ইনামুল হক

বিশিষ্ট অভিনেতা ও নাট্যকার ড. ইনামুল হক মারা গেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজেউন)। জানা গেছে ঘুমের মধ্যেই মৃত্যুবরণ করেন তিনি। তার বয়স হয়েছিলো ৭৮ বছর।

সংস্কৃতিতে অসামান্য অবদানের জন্য ২০১২ সালে একুশে পদক এবং ২০১৭ সালে দেশের সর্বোচ্চ স্বাধীনতা পুরস্কার পান ড. ইনামুল হক।

দেশের মঞ্চ আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তি ছিলেন ড. ইনামুল হক। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ‘নাগরিক নাট্যসম্প্রদায়’র অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। দলটির সগ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। এই দলের হয়ে প্রথম তিনি মঞ্চে অভিনয় করেন আতাউর রহমানের নির্দেশনায় ‘বুড়ো শালিকের ঘাড়ে রো’ নাটকে। এরপর এই দলের হয়ে ‘দেওয়ান গাজীর কিসসা’, ‘নূরুল দীনের সারা জীবন’সহ বহু নাটকে অভিনয় করেন। 

১৯৯৫ সালে তিনি ‘নাগরিক নাট্যসম্প্রদায়’ থেকে বের হয়ে প্রতিষ্ঠা করেন ‘নাগরিক নাট্যাঙ্গন’। সবশেষ দলটির দলপ্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন গুণী এই নাট্যজন।

আরও পড়ুন: ড. ইনামুল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

ড. ইনামুল হকের স্ত্রী বরেণ্য নাট্যজন লাকী ইনাম। তাদের দুই মেয়ে হৃদি হক ও প্রৈতি হক।

ইনামুল হকের জন্ম ফেনীর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৬৫ সালে প্রভাষক হিসেবে বুয়েটের রসায়ন বিভাগে যোগ দেন তিনি। পরে ১৯৭০, ১৯৭৯, এবং ১৯৮৭ সালে যথাক্রমে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক পদে উন্নীত হন।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out