বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ || ২৫ বৈশাখ ১৪৩১ || ২৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলে গেলেন উস্তাদ রশিদ খান 

এন্টারটেইনমেন্ট ডেস্ক

২১:১২, ৯ জানুয়ারি ২০২৪

২৪৪

চলে গেলেন উস্তাদ রশিদ খান 

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের নক্ষত্র উস্তাদ রশিদ খান মারা গেলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৬ বছর। ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার কলকাতার একটি বেসরকারি হাসাপাতালে স্থানীয় সময় পৌনে ৪টায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। 

বেশকিছু দিন ধরেই চিকিৎসাধীন ছিলেন রশিদ খান। মাঝখানে তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হলেও মঙ্গলবার সকালে হঠাৎ করে অবস্থার অনেকটা অবনতি হয়।

বেশ কয়েক বছর ধরে প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন এই বিখ্যাত ধ্রুপদী শিল্পী। সেখান থেকে ধীরে ধীরে তিনি সুস্থ হয়ে উঠার মাঝেই তার মস্তিষ্কে একাধিক বার রক্তক্ষরণ (স্ট্রোক) হওয়ায় গেল বছরের শেষে গুরুতর অবস্থায় তাকে দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেই থেকে তিনি চিকিৎসাধীন।

ভারতের উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম রশিদ খানের। তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। এই ঘরানাটি প্রতিষ্ঠা করেছিলেন ইনায়েত হুসেন খাঁ-সাহিব। এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁর কাছ থেকে তালিম নিয়েছিলেন রশিদ খান। যিনি ছিলেন রশিদের দাদু। 

গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ’র থেকেও তালিম নিয়েছেন রশিদ খান। সম্পর্কে তিনি তার মামা। তবে শাস্ত্রীয় সংগীত ছাড়াও বহু ফিউশন বা বলিউড এবং টলিউডের ছবিতেও গান গেয়েছেন এই শিল্পী।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank