বুধবার   ০৮ মে ২০২৪ || ২৫ বৈশাখ ১৪৩১ || ২৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সাহসের সাহসী গান

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১২:২২, ২১ অক্টোবর ২০২৩

৬১৭

সাহসের সাহসী গান

সঙ্গীতাঙ্গনের পরিচিত মুখ সাহস মোস্তাফিজ। গান গাওয়ার পাশাপাশি গান লেখা ও সুর করার ক্ষেত্রেও রয়েছে তার সমান পারদর্শিতা। ভাওয়াইয়া গানে ছোটবেলা থেকেই ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। পাশাপাশি অর্জন করেছেন বেশ কিছু জাতীয় পুরস্কারও।

দিন কয়েক আগেই দুর্গাপূজা উপলক্ষে মুক্তি পায় সাহস মোস্তাফিজের ভিন্নধর্মী গান ‘নিরঞ্জনের গল্প’। আজব রেকর্ডসের প্ররিবেশনায় এই গানের সংগীতায়োজন করেছেন রফিকুল ইসলাম ফরহাদ।

গানটির কথা, সুর ও কণ্ঠ দিয়েছেন সাহস মোস্তাফিজ নিজেই। আর গানটির ভিডিও নির্মাণ করেছেন মনিফা মোস্তাফিজ মন।

এ প্রসঙ্গে সাহস বলেন, এই গানের মাধ্যমে আমরা বলতে চেয়েছি, বাংলাদেশে আর কোনো নিরঞ্জন যেন ধর্মীয় সহিংসতার স্বীকার হয়ে হারিয়ে না যায়। আমরা চাই, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে মিলে এক হয়ে একটা সুন্দর স্বপ্নের সোনার বাংলাদেশ নির্মাণ করতে। নিরঞ্জন আমার, আপনার সবার বন্ধু, ভাই কিংবা বোনের প্রতিকী উপস্থাপন।

তিনি আরও বলেন, আমি পেশায় একজন কমিউনিকেশন স্পেশালিস্ট এবং সংগীত পরিবারের সন্তান। আমি জানি, সঠিকভাবে একটি গল্প বলতে পারলে অনেক কঠিন কথা সহজে বলা হয়ে যায়। তাই আমি গান লেখার ক্ষেত্রে গল্প বলার ঢংটাকে কাজে লাগানোর চেষ্টা করি। এতে করে শ্রোতার মনে গানের পরিস্থিতিটা দৃশ্যমান হয়ে ওঠে।

গানটির প্রযোজক শিল্পী জয় শাহরিয়ার বলেন, গান এমন একটি শিল্প মাধ্যম, যা দিয়ে সমাজের অন্ধকার দিকগুলো তুলে ধরা সম্ভব। নিরঞ্জন সাহসের অন্যতম সেরা একটি সৃষ্টি। ও গানে গানে ঘুনে ধরা সমাজকে প্রশ্নবিদ্ধ করেছে। আমরা চাই, এই গান শুনে মানুষ নিজের ভাই হারানোর বেদনা অনুভব করুক। সকল সহিংসতার পথ থেকে সরে আসুক।

বর্তমানে আজব রেকর্ডসের ইউটিউব ও ফেসবুক চ্যানেল, অ্যাপল মিউজিক, স্পটিফাই, স্বাধীনসহ সব জনপ্রিয় মিউজিক স্ট্রিমিং অ্যাপ শোনা যাচ্ছে গানটি। এর আগে বাপ্পা মজুমদারের সংগীতায়োজনে সাহসের গাওয়া গান ‘স্বপ্নের বিবর্তন’ বেশ প্রশংসিত হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank