সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১ || ১৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

‘জয় বাংলা, জয় বাংলাদেশ’ গানে ঢাকা মাতালেন এ আর রহমান

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

১২:০২, ৩০ মার্চ ২০২২

১০৬৭

‘জয় বাংলা, জয় বাংলাদেশ’ গানে ঢাকা মাতালেন এ আর রহমান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মঙ্গলবার (২৯ মার্চ) আয়োজন করেছিল ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হান্ড্রেড’। এ আয়োজনে গান গেয়েছেন অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক, প্রযোজক ও গায়ক এ আর রহমান।

গতকাল একাধিক গান গেয়ে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শ্রোতাদের মুগ্ধ করেছেন তিনি। বিসিবি আয়োজিত এ কনসার্টে মাঠে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এ আর রহমান ছাড়াও বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী মমতাজ বেগম এমপি কনসার্টে গান গেয়েছেন।

মঞ্চে এসে শুরুতেই ‘জয় হো’ দিয়ে শুরু করেন এ আর রহমান। এরপরই দর্শক মেতে ওঠে ‘মুককালা মোকাবেলা’র সেই চিরচেনা মেলোডি আর রিদমের ইন্দ্রজালে। পুরো গ্যালারি গলায় মেলায়, ‘ওলেও.. ওলে ও ও’। এরপর বেনি দয়ালের কণ্ঠে শোনা যায় ‘রাঙদে বাসন্তি’। এরপরই নব্বইর দশকের কিশোরদের নস্টালজিক করে হরিহরন গাইতে শুরু করেন ‘সপনে’ ছবির ‘চান্দারে চান্দারে’।

এরপর শুরু হয় ’৯৮-থেকে আজ অবধি কানে ঝড় তোলা ‘দিল সে রে..’ । রহমানের কণ্ঠে দর্শকরাও গলা মেলান, ‘প্রিয়া প্রিয়া জিয়া জিয়া’।

বম্বে সিনেমার জন্য রাহমানের সিগনেচার গান ‘তুহি রে’ গেয়ে হরিহরণ আবার ঝড় তুললেন কনসার্টের যাবতীয় প্রেমিক হৃদয়ে। এরপর হারমোনিয়াম নিয়ে বসে পড়েন রাহমান ও অন্য বাদ্যযন্ত্রীরা। পরিবেশন করেন কাওয়ালি ‘মাস্ত কালান্দার’ ও রকস্টার ছবির ‘কুন ফায়া কুন’।

এরপর বিখ্যাত ড্রামার শিবাজি মঞ্চে উঠতেই পুরো স্টেডিয়াম কেঁপে ওঠে দর্শকদের হর্ষধ্বণিতে। পানির জার থেকে শুরু করে বিচিত্র সব অণুষঙ্গ ব্যবহারে সিদ্ধহস্ত শিবাজি। দর্শক-শ্রোতারাও তাতে সাড়া দিয়েছেন বেশ।

জোনিতা গান্ধি ‘কেহনা হি কেয়া’ বলে টান দিতেই মঞ্চের আবহ বদলে যায় সঙ্গে সঙ্গে। কঠিন এ গানে নৃত্যশিল্পীরাও দাবি রেখেছেন প্রশংসার। এরপরই তুমুল জনপ্রিয় ‘আগার তুম সাথ হো’ গাইতেই গ্যালারিজুড়ে নেমে আসে মুগ্ধতার নীরবতা।

এরপর বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এ আর রহমান। বাংলাদেশের প্রতি ভালোবাসার কথা জানিয়ে বলেন ‘জয় বাংলা’।

হাজারো দর্শককে অশ্রুসজল করে দিলেন ‘জয় বাংলা জয় বাংলা জয় বাংলাদেশ’ গেয়ে। রহমানের সুর করা গানটি লিখেছেন গীতিকবি জুলফিকার রাসেল। এ সময় প্রেসিডেন্ট বক্স থেকে মুগ্ধশ্রোতা হয়ে শোনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাকে গানটি ভিডিও করতেও দেখা যায়। 

এ গানটির পর পরই ‘আমার সোনার বাংলা... বলো জয় বঙ্গবন্ধু, বলো জয় বাংলা... এক দোস্ত মুজিব হে দিল মে...’ গান এ আর রহমান। 

‘লুকাচুপি বহত হুয়ি’ গানটিতে প্রয়াত লতা মঙ্গেশকরের রেকর্ডেড অংশের সঙ্গে লাইভে কণ্ঠ মেলান এ আর রাহমান।

অনুষ্ঠানের প্রথম স্লটে পারফর্ম করেছেন মমতাজ ও মাইলস। অনুষ্ঠানটি লাইভ দেখাচ্ছিল দেশের একটি বেসরকারি টিভি চ্যানেল। এরপর মঞ্চে আসেন রহমান। অনুষ্ঠানটি শেষ হয় রাত সাড়ে ১২টার দিকে। এসময় সবাইকে বিদায় জানান এ আর রহমান।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank