শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৭ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ব্রিটিশ থিয়েটার পরিচালক পিটার ব্রুক আর নেই

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১২:৫৫, ৪ জুলাই ২০২২

৬০৫

ব্রিটিশ থিয়েটার পরিচালক পিটার ব্রুক আর নেই

ব্রিটিশ থিয়েটার ও সিনেমা পরিচালক পিটার ব্রুক মারা গেছেন। শনিবার (২ জুলাই) ফ্রান্সের প্যারিসে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৯৭ বছর।

ব্রুকের জন্ম ১৯২৫ সালে। ১৯৫০-এর দশকের গোড়া থেকে থিয়েটারের কাজ শুরু করেন তিনি। ১৯৭০ দশক থেকে ফ্রান্স হয়ে দাঁড়ায় তার প্রধান কর্মক্ষেত্র। মূলত থিয়েটার তার মাধ্যম হলেও চলচ্চিত্রও পরিচালনা করেছেন তিনি।

ব্রিটেনের রয়্যাল শেক্সপিয়ার কোম্পানির সঙ্গে তিনি মঞ্চায়িত করেছেন ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’, ‘মেজার ফর মেজার’, ‘দ্য উইন্টারস টেল’ বা ‘মারা/ সাদ’-এর মতো নাটক। শেক্সপিয়র ছাড়াও ‘ঈদিপাস’-এর মতো ধ্রুপদী নাটকের পরিচালনার জন্যও তিনি প্রশংসিত হয়েছেন। ‘দ্য বেগার্স অপেরা’, ‘কিং লিয়র’, ‘দ্য ট্র্যাজেডি অব হ্যামলেট’ তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্র।

১৯৮৫ সালে মহাকাব্য ‘মহাভারত’-এর এক নয় ঘণ্টাব্যাপী মঞ্চ রূপান্তরণকে তিনি সম্ভব করে দেখান। পরে ১৯৮৯ সালে সেটিকে চলচ্চিত্রে পরিণতি দেন ব্রুক। বিশ্বের বিভিন্ন দেশ থেকে অভিনেতারা এই মহাযজ্ঞে শামিল হয়েছিলেন।

থিয়েটারকে তার প্রথাসিদ্ধ চেহারা থেকে বার করে এনে ব্রুক কখনও পরিত্যক্ত বাড়ি বা কারখানার শেডকে ব্যবহার করতেন তার প্রযোজনায়। ‘মহাভারত’ পরিচালনার আগে ভারতের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়িয়ে তিনি তুলে এনেছিলেন লোকশিল্পের অগণিত আঙ্গিক। যার ফলে তার ‘মহাভারত’ হয়ে দাঁড়ায় এমন এক প্রযোজনা, যা আগে কখনও ভাবা যায়নি।

দীর্ঘ জীবনে বহু সম্মান পেয়েছেন ব্রুক, যার মধ্যে রয়েছে নাট্যজগতের অন্যতম গুরুত্বপূর্ণ পুরস্কার টনি অ্যাওয়ার্ড, এমি অ্যাওয়ার্ড, ইবসেন পুরস্কার প্রভৃতি। ১৯৬৫ সালেই ব্রুককে ব্রিটিশ সাম্রাজ্যের ‘কম্যান্ডার অব দ্য অর্ডার’ সম্মান প্রদান করা হয়। ২০২১ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মান প্রদান করে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank