শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

উইল স্মিথের বিরুদ্ধে ব্যবস্থা নেবে অস্কার অ্যাকাডেমি, বিবৃতিতে নিন্দা

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১১:১৪, ২৯ মার্চ ২০২২

আপডেট: ১১:১৪, ২৯ মার্চ ২০২২

৫৬৫

উইল স্মিথের বিরুদ্ধে ব্যবস্থা নেবে অস্কার অ্যাকাডেমি, বিবৃতিতে নিন্দা

অস্কার অ্যাওয়ার্ডের অনুষ্ঠানে হলিউড অভিনেতা উইল স্মিথের চড় মারা নিয়ে বিতর্ক এখন তুঙ্গে। কেনো মারলেন তিনি চড়। আর অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সই বা কি করছে? কেনো কোনো প্রতিক্রিয়া দেখাচ্ছে না? এসব প্রশ্ন যখন ঘুরপাক খাচ্ছে সোশ্যাল মিডিয়ার পরতে পরতে, তখন অ্যাকাডেমি জানাচ্ছে, তারা বিষয়টি পর্যালোচানা করে দেখছে এবং তদন্ত শুরু করেছে। তবে সব কিছুর আগে অ্যাকাডেমির পক্ষ থেকে উইল স্মিথকে জানানো হয়েছে নিন্দা। 

সোমবার এক বিবৃতিতে অ্যাকাডেমি বলেছে, "গত রাতের শো-তে মি. স্মিথ যে কাজটি করেছেন তার জন্য অ্যাকাডেমি নিন্দা প্রকাশ করছে।"

এতে আরও বলা হয়েছে, "আমরা আনুষ্ঠানিকভাবে ঘটনাটির পর্যালোচনা শুরু করেছি। এবং এ বিষয়ে অ্যাকাডেমির নিজস্ব রীতি পদ্ধতি, আচরণবিধি ও ক্যালিফোর্নিয়ার আইন মেনে যথাযথ ব্যবস্থা নেইয়া হবে।" 

সোমবার অ্যাকাডেমি কর্তৃপক্ষ এ সংক্রান্ত একটি বৈঠক করার পর এই বিবৃতি দেয়। পাঁচ-পৃষ্ঠার একটি আচরণবিধি ওই বিবৃতির সঙ্গে সংযুক্ত করা হয়। আর বিবৃতিতে বলা হয়, উইল স্মিথের এই আচরণ অগ্রহণযোগ্য। 

এমন ধরনের শারিরীক হেনস্থা সংগঠনের আচরণবিধির পরিপন্থী, অন্যয্য ও নিন্দাযোগ্য। 

বিবৃতিতে আরও বলা হয়, এ ধরনের ঘটনায় বিধিসম্মত ব্যবস্থা নেবে অ্যাকাডেমি। সদস্যপদ থেকে বরখাস্ত কিংবা খারিজ করার বিধানও রয়েছে এর আওতায়।   

২০১৭ সালের আগে অ্যাকাডেমি কারো সদস্যপদ বাতিল করেছে এমনটা জানা যায়নি। সেবছর যৌন নির্যাতন ও ধর্ষণের অভিযোগে সদস্যপদ বাতিল করা হয় হার্ভে উনিস্টেনের। এরপর ২০১৮ সালে অ্যাকাডেমি তার সদস্যদের জন্য আচরণবিধি গ্রহণ করে। এরপর ২০১৮ সালে বিল কসবিকে বরখাস্ত করা হয় যৌন অপরাধের দায়ে, এছাড়াও সদস্য পদ হারান চলচ্চিত্র নির্মাতা রোমান পোলাস্কি। তার বিরুদ্ধেও ছিলো ধর্ষনের অভিযোগ।  

ঘটনাটি ঘটে রোববার রাতে। সে রাতে কমেডিয়ান উপস্থাপক ক্রিস রক মি. স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেটের মাথার চুল পড়ে যাওয়া নিয়ে রসিকতা করেন। অ্যালোপেসিয়া নামের রোগে আক্রান্ত হওয়ার কারণে চুল হারাচ্ছেন জাডা। ক্রিস রকের ওই রসিকতা নিতে পারেননি উইল স্মিথ। তিনি দর্শক সারির আসন ছেড়ে উঠে মঞ্চে গিয়ে একটি সজোরে চর কষাণ ক্রিসের গালে। তাতে হতবিহ্বল হয়ে পড়েন উপস্থিত দর্শক। টেলিভিশন লাইভেও তখন সে অনুষ্ঠান দেখছিলেন গোটা বিশ্বের কোটি দর্শক। দেখা যায় মি. স্মিথ চড়টি মেরে ফের নিজের আসনে চলে আসেন এবং চিৎকার করে বলতে থাকেন ক্রিস যেনো তার স্ত্রীকে নিয়ে এমন রসিকতা করা থেকে বিরত থাকেন।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank