শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অবশেষে জাফর পানাহি জামিনে মুক্ত

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৪:৫৫, ৪ ফেব্রুয়ারি ২০২৩

৩৯৮

অবশেষে জাফর পানাহি জামিনে মুক্ত

ইরানের স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি জামিনে মুক্তি পেয়েছেন। তেহরানের আলোচিত এভিন কারাগার থেকে শুক্রবার তাকে মুক্তি দেয়া হয়। সমর্থকরা এ কথা জানান। খবর এএফপি’র।

নিজের আটকাদেশের বিরুদ্ধে দুই দিন ধরে কারাগারে অনশনে ছিলেন ৬২ বছর বয়সী জাফর পানাহি। এর ফলে তাঁকে প্রথমে জামিন ও পরে মুক্তি দেয়া হয়। 

গত বছরের জুলাইয়ে ইরানে দ’ুজন চলচ্চিত্র পরিচালকের গ্রেপ্তারের ঘটনায় তীব্র সমালোচনা করেন জাফর পানাহি। পরে তাঁদের মুক্তির বিষয়ে খোঁজ খবর নিতে গিয়ে তিনি নিজেও গ্রেফতার হন। সাত মাস তাকে কারাগারে থাকতে হয়।

জাফর পানাহির মুক্তির বিষয়টি নিশ্চিত করে টুইট করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক মানবাধিকার সংগঠন ‘সেন্টার ফর হিউম্যান রাইটস ইন ইরান’ (সিএইচআরআই)। 
পরে ইরানের সংস্কারবাদী পত্রিকা ‘শার্গে’ প্রকাশিত ছবিতে জাফর পানাহিকে কারাগারের বাইরে ভক্তদের আলিঙ্গন করতে ও গাড়ি চালাতে দেখা গেছে। এছাড়া তার স্ত্রী তাহেরেহ সাঈদীও ইনস্টাগ্রামে একই ছবি পোস্ট করেছেন। 

ইরানি সিনেমা অঙ্গনের তারকা পরিচালক জাফর পানাহি বর্তমানে বিশ্ব চলচ্চিত্র অঙ্গনেরও পরিচিত নাম। তিনি ‘দ্য হোয়াইট বেলুন’, ‘অফসাইড’, ‘দ্য মিরর’, ‘দ্য সারকেল’সহ বিভিন্ন সিনেমা বানিয়ে প্রশংসা কুড়িয়েছেন ও আন্তর্জাতিক পুরস্কার পান।

২০১৫ সালে ‘ট্যাক্সি’ সিনেমা বানিয়ে বার্লিন উৎসবে সবচেয়ে বড় পুরস্কার ‘গোল্ডেন বার্লিন বিয়ার’ জয় করেন জাফর পানাহি। ২০১৮ সালে ‘থ্রি ফেসেস’ সিনেমা বানিয়ে কান চলচ্চিত্র উৎসবে চিত্রনাট্যের জন্য পুরস্কার পান তিনি। 

উল্লেখ্য, গত বছরের ১৬ সেপ্টেম্বর পুলিশী হেফাজতে কুর্দি তরুনী মাশা আমিনি প্রাণ হারায়। ঠিকমতো হিজাব না পরার কারনে ইরানের নৈতিক পুলিশ তাকে গ্রেফতার করে। তার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে তীব্র বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকালে হাজার হাজার লোককে গ্রেফতার করা হয়। এর মধ্যে চলচ্চিত্র অঙ্গনের অনেকেই রয়েছেন। বিখ্যাত অভিনেত্রী তারানেহ আলিদুস্তিকেও হিজাবছাড়া ছবি পোস্ট করায় গ্রেফতার করা হয়। প্রায় তিন সপ্তাহ পর জানুয়ারির প্রথম দিকে তিনি ছাড়া পান।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank