রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ || ১০ আশ্বিন ১৪২৯ || ২৬ সফর ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শিল্পকলা পদক ২০১৯ ও ২০২০ পাচ্ছেন বিশ গুণীব্যক্তিত্ব

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৯:২৫, ২০ সেপ্টেম্বর ২০২২

১৩৩

শিল্পকলা পদক ২০১৯ ও ২০২০ পাচ্ছেন বিশ গুণীব্যক্তিত্ব

নাটক,সঙ্গীত,নৃত্য,আবৃত্তি,চিত্রকর্মসহ শিল্পের সকল শাখায় বিশেষ অবদান রাখায় এবার ২০১৯ ও ২০২০ সালের ‘শিল্পকলা পদক’ পাচ্ছেন বিশ গুণী ব্যক্তিত্ব। আগামী ২২ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৪ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে এ পদক বিতরণ অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি জনাব মো: আবদুল হামিদ। 

আজ ‘শিল্পকলা পদক’ ২০১৯ ও ২০২০ এর বিষয়ে জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন,করোনা মহামারির কারনে ‘শিল্পকলা পদক’ এর অনুষ্ঠান স্থগিত থাকায় এ বছর ২০১৯ ও ২০২০ দু’বছর এর পদক একসাথে প্রদান করা হবে। ২০১৯ সালে দশজন ও ২০২০ সালে দশজন সহ মোট বিশ জনকে এ পদক প্রদান করা হবে। 

পদক প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম খালিদ। স্বাগত বক্তৃতা করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি। 

একাডেমি সূত্র জানায়, দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতিবছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। পদক প্রদানের জন্য তালিকাভূক্ত ক্ষেত্র ১২ টি: কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি,যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি, সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক। তালিকাভক্ত ক্ষেত্র হতে নির্বাচিত ১০ টি ক্ষেত্রে প্রতিবছর ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। মনোনীত ব্যক্তি/ব্যক্তির প্রত্যেককে ০১ (এক) টি করে স্বর্ণপদক,সনদপত্র এবং নগদ ১ লাখ টাকার চেক দেওয়া হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment