শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৮০’র পথে হাঁটছেন অমিতাভ বচ্চন

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১৫:০৬, ১১ অক্টোবর ২০২১

৮৯

৮০’র পথে হাঁটছেন অমিতাভ বচ্চন

আজ ১১ অক্টোবর ৭৯ বছরে পা রাখলেন বলিউডের জীবন্ত কিংবদন্তী অভিতাভ বচ্চন।  'বিগ বি'র জন্মদিন ঘিরে উৎসবের আমেজ বি টাউনে।

নিজের ভেরিফায়েড পেজে নিজের একটি ছবি শেয়ার করে অমিতাভ বচ্চন লিখেছেন, '৮০ বছরের দিকে হাঁটছি...।'

১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেন অমিতাভ বচ্চন। তার বাবা প্রখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন ও মা তেজি বচ্চন।

১৯৬৯ সালে 'সাত হিন্দুস্তানি' ছবির মাধ্যমে সিনেমায় যাত্রা শুরু অমিতাভ বচ্চনের। ১৯৭৩ সালে 'জঞ্জির' ছবির মুক্তি পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। টানা ২০ বছর একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন বিগ বি।

৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন অমিতাভ বচ্চন। এ ছাড়াও জিতে নিয়েছেন ১৫টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ১৯৮৪ সালে ভারত সরকারের 'পদ্মশ্রী', ২০০১ সালে 'পদ্মভূষণ' ও ২০১৫ সালে 'পদ্মবিভূষণে' ভূষিত হয়েছেন। ২০১৯ সালে 'দাদাসাহেব ফালকে' পুরস্কারে সম্মানিত হয়েছেন অমিতাভ বচ্চন।

বিশ্ব চলচ্চিত্রে স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা লেজিওঁ দনরের নাইট উপাধিতে ভূষিত করে।

তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে আছে 'আনন্দ', 'গুড্ডি', 'বাবুর্চি', 'জঞ্জির', 'সওদাগর', 'দিওয়ার', 'শোলে', 'দো আনজানে', 'অমর আকবর অ্যান্থনি', 'ডন', 'সুহাগ', 'লাওয়ারিশ', 'সিলসিলা', কাভি কাভি',  'কসমে ওয়াদে', 'ত্রিশূল', 'মুকদ্দর কা সিকান্দর', 'মিস্টার নটবরলাল', 'কালা পাত্থার', 'দোস্তানা', 'চুপকে চুপকে', 'শান', 'শক্তি', 'কাভি আলবিদা না কেহনা', 'শাহেনশাহ', 'অগ্নিপথ', 'বুম', 'বাগবান', 'ব্ল্যাক', 'সরকার', 'নিঃশব্দ', 'পা', 'অরক্ষণ', 'সত্যাগ্রহ', 'পিকু', 'পিংক' ইত্যাদি।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out