শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১ || ১৮ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিদ্রোহীদের দখলে মিয়ানমারের আঞ্চলিক সামরিক দপ্তর

ইন্টারন্যাশনাল ডেস্ক

০০:১০, ২৭ জুলাই ২০২৪

৪৬৭

বিদ্রোহীদের দখলে মিয়ানমারের আঞ্চলিক সামরিক দপ্তর

মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ) দাবি করেছে, তারা চীন সীমান্তের কাছে একটি প্রধান আঞ্চলিক সামরিক সদরদপ্তরের নিয়ন্ত্রণ নিয়েছে। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা পোস্টে এমএনডিএএর পক্ষ থেকে এ দাবি করা হয়েছে। খবর রয়টার্সের। 

এক বিবৃতিতে এমএনডিএএ দাবি করেছে, এ ঘটনাটি জান্তা সরকারের জন্য সবচেয়ে বড় পরাজয় হতে পারে। প্রায় ২৩ দিন ধরে ওই অঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই করছে এমএনডিএএ। অবশেষে চীনের সীমান্ত থেকে প্রায় ১২০ কিলোমিটার উত্তরের শান রাজ্যের কৌশলগত শহর লাশিও দখল করেছে তারা। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমাদের সেনাবাহিনী বিশাল জয় পেয়েছে। শহরটি এখন সম্পূর্ণ মুক্ত। জনসাধারণকে শান্ত থাকা এবং শহরের প্রশাসনিক আইন মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মিয়ানমার জান্তার এক মুখপাত্র কোনো মন্তব্য করতে রাজি হননি। এমএনডিএএ মিয়ানমারের বেশ কয়েকটি জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে একটি। জান্তা সরকারকে বিতাড়িত করার জন্য লড়াই করছে তারা। 

এ সংঘাতটি একটি গৃহযুদ্ধে রূপ নিয়েছে, যা মিয়ানমারের সামরিক বাহিনীর সম্মিলিত পাঁচ দশকের শাসনে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোর একটি। জাতিসংঘের মতে, এই সংঘাতে প্রায় ২৬ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত