মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ || ১৭ বৈশাখ ১৪৩১ || ১৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ি বানাবে ওমেগা সেইকি, ১০০ কোটি রুপি বিনিয়োগে

স্টাফ করেসপন্ডেন্ট

০৯:৪১, ২৬ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০৯:৫৫, ২৬ ফেব্রুয়ারি ২০২১

৫০৬

বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ি বানাবে ওমেগা সেইকি, ১০০ কোটি রুপি বিনিয়োগে

ওমেগা সেইকির ইলেক্ট্রিক ভেহিকল
ওমেগা সেইকির ইলেক্ট্রিক ভেহিকল

ভারতীয় গাড়ি ও রেল যন্ত্রাশং প্রস্তুতকারক ওমেগা সেইকি ঘোষণা করেছে তারা বাংলাদেশে ১০০ কোটি রুপির একটি প্রকল্প বসাতে যাচ্ছে। ঢাকার কাছাকাছি এই প্রকল্পে তৈরি হবে বৈদ্যুতিক গাড়ি। ওএসএম-বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান, যা এঞ্জেলিয়ান ওমেগা গ্রুপের একটি সাবসিডিয়ারি, এই প্রকল্প বাস্তবায়ন করবে। 

ওমেগা সেইকি মনে করছে, বাংলাদেশে বৈদ্যুতিক গাড়ির এই প্রকল্প আশাব্যঞ্জক সাড়া পাবে। 

"বাংলাদেশ সরকারের এই মূহূর্তে ইলেক্ট্রিক ভেহিকেল নীতি নেই, তবে আশা করি শিগগিরই তা করা হবে," প্রতিষ্ঠানটির চেয়ারম্যান উদয় নারাংকে উদ্ধৃত করে খবরে বলেছে দ্য ইকোনমিক টাইমস। স্থানীয় পার্টনার ও ফ্র্যাঞ্চাইদের মাধ্যমে ওএসএম ব্র্যান্ডের গাড়ি বানানো হবে। 

বিদ্যুতায়নের পাশাপাশি এর মাধ্যমে চালিত গাড়ি তৈরি ও ব্যবহার গোটা বিশ্বেই এখন দ্রুত হারে বাড়ছে, আমরা বাংলাদেশেও এই পরিবর্তন প্রত্যাশা করছি, ওমেগা সেইকির ব্যবস্থাপনা পরিচালক দেব মুখার্জির উদ্ধৃতি, ওই খবরে। 

এই গাড়ি পরিবেশ সুরক্ষা ও যানজট নিরসনে ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা করা হচ্ছে। প্রকল্প পরিকল্পনায় রয়েছে ভারত থেকে প্রযুক্তি ট্রান্সফারের মাধ্যমে এই গাড়ির জন্য প্রয়োজনীয় লি-ইয়ন ব্যাটারিও বাংলাদেশে তৈরি করা হবে। বাংলাদেশ থেকে গাড়ি তৈরি করে আসিয়ান-আফ্রিকান দেশগুলোতে রপ্তানির পরিকল্পনাও রয়েছে তাদের। বাংলাদেশ থেকে বিশ্বের ৩৯টি দেশে শুল্কমুক্ত রপ্তানি সুবিধা রয়েছে, যার সুযোগ কাজে লাগানো হবে। 

বাজার হিসেবে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অংশকেও ভাবছে ওমেগা সেইকি। 
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত