শুক্রবার   ০৩ মে ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১ || ২২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ব্যাংক বন্ধ তাই পুঁজিবাজারও বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট

২১:৩৪, ১২ এপ্রিল ২০২১

৪৪৯

ব্যাংক বন্ধ তাই পুঁজিবাজারও বন্ধ

১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ব্যাংক বন্ধ তাই পুঁজিবাজারও বন্ধ
১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ব্যাংক বন্ধ তাই পুঁজিবাজারও বন্ধ

ব্যাংক খোলা থাকবে না বলে আগামী ১৪ থেকে ২১ এপ্রিল পুঁজিবাজারে লেনদেন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি। তবে মঙ্গলবার (১৩ এপ্রিল) পুঁজিবাজারে লেনদেন সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত চলবে।

গত ৫ এপ্রিল থেকে এক সপ্তাহের লকডাউনে বাণিজ্যিক ব্যাংকগুলো আড়াই ঘণ্টার জন্য খোলা থাকলেও এবার কঠোর লকডাউনে কেবল বন্দর এলাকার ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত এসেছে। বিএসইসি আগেই জানিয়েছিল, ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারে লেনদেন চালু থাকবে। কিন্তু যেহেতু ব্যাংক বন্ধ থাকলে, তাই পুঁজিবাজার চালু রাখা সম্ভব নয় বলছে বিএসইসি।

বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ সোমবার (১২ এপ্রিল) রাতে বিভিন্ন গণমাধ্যমকে বলেছেন, ' ‘আমরা মনে প্রাণে চাই পুঁজিবাজার খোলা থাকুক। যে লেনদেন হয় সেটি কম নয়। প্রতিদিন চারশ-পাঁচশ কোটি টাকার লেনদেন হচ্ছে। ফলে এটি সেলেমেন্টর জন্য অব্যশই ব্যাংক খোলা থাকতে হবে। আমরা এখনও বলব, ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজার খোলা থাকবে।’

গত ৫ এপ্রিল থেকে শুরু হওয়া এক সপ্তাহের নিষেধাজ্ঞায় সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন চলে। পরে ১২ ও ১৩ এপ্রিলের জন্য লেনদেনের সময় আরো ৩০ মিনিট বাড়িয়ে দুপুর ১টা পর্যন্ত করা হয়েছে। এই লকডাউন শেষ হওয়ার আগেই সরকারের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়, ১৪ এপ্রিল থেকে আরও কড়াকড়ি থাকবে। এবার জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি কোনো প্রতিষ্ঠান খোলা থাকবে না। 

এর মধ্যে সোমবার সরকারের পক্ষ থেকে যে প্রজ্ঞাপন আসে, তাতে স্পষ্টতই উল্লেখ ছিল আর্থিক প্রতিষ্ঠানও বন্ধ থাকবে।

তবে এর আগে কখনও ব্যাংক বন্ধ থাকেনি আর বিকালে কেন্দ্রীয় ব্যাংকে এই বিষয়টি নিয়ে চলে দীর্ঘ বৈঠক। এরপর এক সার্কুলারে জানানো হয়, বন্দরকেন্দ্রীক ব্যাংকের শাখা ছাড়া বাকি সবগুলো বন্ধ থাকবে এই এক সপ্তাহ। ফলে পুঁজিবাজার বন্ধ রাখা ছাড়া আর কোনো উপায় থাকছে না।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত