বুধবার   ০১ মে ২০২৪ || ১৮ বৈশাখ ১৪৩১ || ২০ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কালুরঘাঠ সেতু: দ্রুত সংস্কারে বুয়েটের ১৯ প্রস্তাবনা

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম

১৬:৫২, ২৩ ডিসেম্বর ২০২১

১০৭০

কালুরঘাঠ সেতু: দ্রুত সংস্কারে বুয়েটের ১৯ প্রস্তাবনা

বিদ্যমান কালুরঘাট সেতু মেরামত করে কক্সবাজারগামী ট্রেন চলাচলের উপযোগী করতে সরেজমিন পরিদর্শন শেষে প্রতিবেদন জমা দিয়েছে বুয়েটের বিশেষজ্ঞ টিম। দ্রুত সময়ে সেতুটি সংস্কারে ১৯টি প্রস্তাবনা দেয়া হয়েছে।

সেতুটি মেরামতে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে রেল কর্তৃপক্ষের কাছে ফি বাবদ চাওয়া হয়েছে সাড়ে ১২ কোটি টাকা। রেল কর্তৃপক্ষ উক্ত প্রস্তাবনা অনুমোদন করলে কালুরঘাট সেতু মেরামতে পরামর্শক হিসেবে কাজ করবে বুয়েট। 

পুরনো কালুরঘাট সেতু দিয়ে কক্সবাজারগামী ট্রেন চলাচলের জন্য কী কী প্রয়োজন হবে তার সম্ভাব্যতা যাচাই করবে বুয়েট টীম। প্রস্তাবনা অনুযায়ী টেন্ডার আহবান করে সেতুটি মেরামত করা হবে।

এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (সেতু) আহসান জাবির জানান, কালুরঘাট সেতু মেরামতের বিষয়ে বুয়েটের বিশেষজ্ঞ টিম সরেজমিন পরিদর্শন করে তাদের প্রস্তাব (প্রতিবেদন) দিয়েছেন।

তারা পরামর্শক ফি বাবদ ১২ কোটি ৬৫ লাখ টাকার প্রস্তাব করেছেন। এখন বুয়েটের প্রস্তাব রেল কর্তৃপক্ষ পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন। বুয়েটের প্রস্তাবের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন। টাকাটা একটু বেশি মনে হলেও কথাবার্তা বলে হয়তো ঠিক করা হবে। এখনও ফাইনাল হয়নি। রেল মন্ত্রণালয় প্রস্তাবটি অনুমোদন দিলে পরার্মশক নিয়োগ দেয়া হবে বুয়েটকে। এরপর কালুরঘাট সেতু ট্রেন চলাচলের উপযোগী করে তোলার জন্য প্রস্তাবনা অনুযায়ী কাজ করা হবে।

শতবর্ষী কালুরঘাট সেতুটি একেবারেই নড়বড়ে হয়ে পড়েছে। সহসা নতুন সেতু হওয়ার সম্ভাবনাও কম। তাই রেল কর্তৃপক্ষ জরাজীর্ণ এ সেতু দিয়ে কীভাবে ট্রেন চলাচল করবে তা জানতে বুয়েটকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগের জন্য প্রস্তাবনা দেয়া হয়। বুয়েটের পক্ষ থেকে তাতে সম্মতি দেয়া হয়। এরপর বুয়েটের বিশেষজ্ঞ দল গত ৯ অক্টোবর সেতুটি পরিদর্শন করেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত