সোমবার   ২২ জুলাই ২০২৪ || ৬ শ্রাবণ ১৪৩১ || ১২ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আদিলুর-এলানের মুক্তি দাবি ২৭ আন্তর্জাতিক সংস্থার

স্টাফ করেসপন্ডেন্ট

২২:৩০, ১৮ সেপ্টেম্বর ২০২৩

২৮২

আদিলুর-এলানের মুক্তি দাবি ২৭ আন্তর্জাতিক সংস্থার

মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এএসএম নাসির উদ্দিন এলানের মুক্তি দাবি করে বিবৃতি দিয়েছে ‘এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট’ (ফোরাম-এশিয়া) এবং এর সদস্য সংস্থাগুলো। ওই বিবৃতিতে আন্তর্জাতিক ২৭টি মানবাধিকার সংস্থা স্বাক্ষর করেছে। এদিকে একই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশের ১০৫ লেখক-শিল্পী-সাংবাদিক-শিক্ষক ও অধিকারকর্মী। সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান তারা।

এশিয়ান ফোরামের ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘ফোরাম-এশিয়া’ আদিলুর ও এলানের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে। ফোরাম-এশিয়া এবং এর সদস্য সংস্থাগুলো বাংলাদেশ সরকারের কাছে আদিলুর ও এলানকে অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তি দেওয়ার পাশাপাশি তাদের বিরুদ্ধে থাকা সব অভিযোগ বাতিল করার আহ্বান জানায়। 

ওই বিবৃতিতে স্বাক্ষর করা মানবাধিকার সংস্থাগুলো হচ্ছে কম্বোডিয়ান হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, আওয়াজ ফাউন্ডেশন পাকিস্তান : সেন্টার ফর ডেভেলপমেন্ট সার্ভিস, বালাওদ মিন্দানাউ-ফিলিপাইন প্রভৃতি। 

এছাড়া দেশের বিশিষ্টজনদের বিবৃতিতে বলা হয়, বাতিলকৃত নিবর্তনমূলক ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতারকৃতদের মুক্তি দেওয়া উচিত এবং এ আইনের মামলাগুলো বাতিল করা উচিত। বিবৃতিতে স্বাক্ষর করেছেন কথাসাহিত্যিক ও মুক্তিযোদ্ধা শামসুজ্জামান হীরা, সাংবাদিক কামাল আহমেদ, নাট্যকার ও শিক্ষাবিদ রাহমান চৌধুরীসহ আরও অনেকে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত