শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১ || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

নিয়মিত কফি পানে কমবে ডায়াবেটিসের ঝুঁকি

লাইফস্টাইল ডেস্ক

২২:৩৩, ১০ মার্চ ২০২৩

৮৭৩

নিয়মিত কফি পানে কমবে ডায়াবেটিসের ঝুঁকি

গবেষকরা বলছেন- ডায়াবেটিসের ঝুঁকিকে প্রভাবিত করে এমন অনেকগুলো কারণের মধ্যে কফি পান অন্যতম। প্রতিদিন কফি পান বৃদ্ধি করায় ‘টাইপ-২ ডায়াবেটিস’র ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান গবেষক শিল্পা ভূপতিরাজুর নেতৃত্বাধীন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণা অনুসারে- বিগত চার বছরে যারা প্রতিদিন এক কাপ কফি পানের পরিমাণ বাড়িয়ে দিয়েছে, তাদের ক্ষেত্রে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি ১১ শতাংশ কমে গেছে।
কফি পানে কমবে ডায়াবেটিস

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের (এইচএসপিএইচ) এই গবেষকরা বলেছেন, যারা প্রতিদিন এক কাপের চেয়ে বেশি পরিমাণে কফি পান হ্রাস করেছেন তাদের টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি ১৭ শতাংশ বেড়ে গেছে।

এইচএসপিএইচ-এর পুষ্টি বিভাগের গবেষণা ফেলো শিল্পা ভূপতিরাজু বলেন, ‘আমাদের গবেষণাসমূহ পূর্ববর্তী গবেষণার সাথে নিশ্চিত করে দেখিয়েছে যে, কম মাত্রায় কফি পান ডায়াবেটিস-২ এর ঝুঁকি বাড়িয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো- কফি পানের অভ্যাসের পরিবর্তন তুলনামূলক স্বল্প সময়ের মধ্যে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিকে প্রভাবিত করতে পারে।’

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের সিনিয়র লেখক এবং পুষ্টি ও এপিডেমিওলজির প্রফেসর ফ্রাঙ্ক হু বলেছেন, ডায়াবেটিস জটিলতায় ভোগা ব্যক্তিদের ওজনের দিকে লক্ষ্য রাখতে হয় এবং শারীরিকভাবে সক্রিয় থাকতে হয়। এক্ষেত্রে ধীরে ধীরে কফি পান বৃদ্ধি ভূমিকা রাখতে পারে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank