বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ৯ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গ্যাসের খরচ কমানোর কার্যকরী ৫ উপায়

লাইফস্টাইল ডেস্ক

২০:২৩, ১২ জুন ২০২৪

১৬৩

গ্যাসের খরচ কমানোর কার্যকরী ৫ উপায়

প্রতি মাসেই বাড়ছে গ্যাসের দাম। সংসারের খরচ কমাতে তাই গ্যাস ব্যবহারে সাশ্রয়ী হওয়ার পরিকল্পনা করেন অনেকে। তাই বলে তো রান্নার পরিমাণ কমানো সম্ভব নয়। তাহলে উপায়?

কিছু ঘরোয়া উপায় কাজে লাগালে গ্যাস অনেকটাই সাশ্রয় করা সম্ভব। চলুন এমন কিছু উপায়ই জেনে নিই-

আঁচ মাঝারি রাখুন

 

রান্নার সময় চুলার আঁচ মাঝারি রাখার চেষ্টা করুন। উচ্চ আঁচে আগুন পাত্রের তল ছাড়িয়ে আশপাশ দিয়ে বের হয়ে যায়। ফলে গ্যাসের অপচয় হয় বেশি।

বার্নার পরিষ্কার করুন

নিয়মিত বার্নার পরিষ্কার করুন। রান্নার গ্যাসের আগুনের রং নীল হওয়াই বাঞ্চনীয়। লাল, হলুদ কিংবা কমলা রঙের আগুন দেখলে বুঝবেন গ্যাসের দহন যথাযথ ভাবে হচ্ছে না। বার্নার অপরিষ্কার থাকলে এমনটা হতে পারে। ঈষদুষ্ণ গরম পানিতে ন্যাকড়া ভিজিয়ে ঘষতে পারেন বার্নার। এতে বার্নার দ্রুত পরিষ্কার হবে।

পরিষ্কার পাতিল ব্যবহার করুন

যে কড়াই বা পাতিলে রান্না করছেন তার তলা যে পরিচ্ছন্ন হয় সেদিকে নজর দিন। কড়াইয়ের তলায় কালি থাকলে তাপ বেশি লাগে। ফলে গ্যাস বেশি খরচ হয়। এছাড়া পাতিল যেন শুকনো হয় সেদিকেও খেয়াল রাখলেন। পাতিল ভেজা থাকলে গ্যাসের যথেষ্ট অপচয় হয়।

ঢাকনা দিয়ে রান্না করুন

চেষ্টা করুন পাত্র ঢাকনা দিয়ে রান্না করতে। যেকোনো পাত্রের ক্ষেত্রেই ঢাকনা দিয়ে রান্না করলে অনেকটা গ্যাস বাঁচে। পাশাপাশি, সাধারণ পাতিলের পরিবর্তে যত বেশি সম্ভব প্রেশার কুকার ব্যবহার করুন। গ্যাসের অপচয় কম হবে। গ্যাস বাঁচাতে প্রেশার কুকারের থেকে ভালো বন্ধু দ্বিতীয়টি নেই।

রান্নার উপকরণ তৈরি রাখুন

রান্না করার আগেই তৈরি করে নিন সব উপকরণ। মশলা তৈরি থেকে শুরু করে সবজি কাটা— সব আগে থেকে করা থাকলে সময় ও গ্যাস দুটোরই সঞ্চয় হয়। রান্নায় কতটুকু পানি দেবেন তাও আগে থেকে মেপে রাখার চেষ্টা করুন।

ছোটোখাটো এই টিপসগুলো মেনে চললে সহজেই গ্যাসের খরচ কমিয়ে ফেলতে পারবেন আপনি।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank