বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ১০ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রোজ ১৫ মিনিট হাঁটুন 

লাইফস্টাইল ডেস্ক

২৩:৫৮, ৫ জুন ২০২৪

২৩০

রোজ ১৫ মিনিট হাঁটুন 

আজকাল ব্যস্ততা ভরা জীবনে খুব বেশি সময় নিজেকে দেওয়া হয়ে ওঠে না। কিন্তু ভালো থাকতে হলে ভালো খাবার, ভালো পোশাকের পাশাপাশি নিজেকে একটু সময় দেওয়াও ভীষণ জরুরি। সুস্থ থাকতে দিনে অন্তত ১৫ মিনিট সময় বের করে হাঁটুন। আপনি কি জানেন এতে আপনি কতটা লাভবান হবেন? চলুন জেনে নেই: 

হৃদযন্ত্রের আরাম 
হাঁটাহাটি একটি সরল ব্যায়াম। এতে শরীরে রক্ত সঞ্চালন ভালো হয়। দিনে ১৫ মিনিট হাঁটাই একটু হলেও কমিয়ে দিতে পারে হৃদরোগের ঝুঁকি। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ও শরীর সচল রাখতে নিয়মিত হাঁটার কোন বিকল্প নেই। 

মনের খেয়াল রাখে 
ভীষণ মন খারাপের দিনে হাঁটুন। দেখবেন ভালো লাগছে। কারণ, হাঁটলে এন্ড্রোফিনের মতো হরমোন নির্গত হয়, যা মনকে খুশি রাখে। আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশনের পর্যবেক্ষণ, নিয়মিত হাঁটহাটি অবসাদ ও উদ্বেগের মতো মানসিক সমস্যা দূরে রাখে।

মস্তিষ্ক সচল রাখে
নিয়মিত হাঁটাহাঁটি করলে মস্তিষ্কের কার্যক্ষমতাও বাড়ে। মাত্র ১৫ মিনিট হাঁটাই স্মৃতিশক্তি বাড়াতে পারে। অ্যালঝাইমার্সের মতো রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ওজন নিয়ন্ত্রণে রাখে 
ওজন কমানোর জন্য অনেকেই হাঁটাহাঁটিকে গুরুত্ব দেন। নিয়মিত হাঁটাহাটি স্বাস্থ্যের জন্য ভালো। এটি ক্যালোরি ক্ষয় করতেও সাহায্য তাই ওজন কমানোও সহজ হয়। এছাড়াও নিয়মিত হাঁটাহাটিতে যেহেতু পেশি থেকে হাড় সব কিছুরই ব্যায়াম হয়। এতে হাড় মজবুত হয়। 

ঘুম ভালো হয়
ঘুম আসে না রাতে? তাহলে হাঁটুন। দিনে অন্তত ১৫ মিনিট হাঁটলেও শরীরে শক্তি ক্ষয় হয়। ফলে ঘুম হয় আরামের। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank