মঙ্গলবার   ২১ মে ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১০ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইফতারে সুপারফুড দই-চিড়া

লাইফস্টাইল ডেস্ক

১৬:৩০, ১৪ মার্চ ২০২৪

৩২৭

ইফতারে সুপারফুড দই-চিড়া

সারাদিন রোজা রেখে ইফতারে পুষ্টিকর খাবার খাওয়া উচিত। শরীরের পানিশূন্যতা পূরণে ইফতারে করে পানি পান করুন। একই সঙ্গে ক্লান্তি দূর করতে খান শক্তিবর্ধক ও সহজপাচ্য খাবার। এই তালিকায় রাখতে পারেন দই-চিড়া। যা ইফতারে সুপারফুড হিসেবে পরিচিতি। এর সঙ্গে কলা যোগ করলে আরও বেশি পুষ্টি মেলে।

ইফতারে চিড়া-গুড় কিংবা দই-চিড়া খাওয়ার অভ্যাস অনেকেরই। চিড়া ভিজিয়ে তাতে চিনি, গুড় কিংবা দই মিশিয়ে খাওয়া হয়। চিড়া আমাদের পেট ঠান্ডা করে, পানির অভাব পূরণ করে এবং একইসঙ্গে ক্ষুধা মেটায়।

পুষ্টিবিদদের মতে, স্বাস্থ্যের অবস্থা ও বয়সের ওপর ভিত্তি করে পরিবারের সবার জন্য স্বাস্থ্যকর, ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ ইফতার হওয়া উচিত। যা শারীরিক শক্তি জোগাবে, কর্মচঞ্চল রাখবে, প্রোটিন, শর্করাসহ প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে। শরীরের পানিশূন্যতা পূরণ করবে, ক্লান্তি ভাব দূর করতে কাজ করবে তেমনই একটি খাবার দই চিড়া।

পুষ্টিবিদরা জানান, চিড়ায় পটাশিয়াম ও সোডিয়ামের পরিমাণ কম থাকার জন্য কিডনি রোগীদের ক্ষেত্রে চিড়া খাওয়ার উপকারিতা অনেক।

সিলিয়াক ডিজিজের রোগীদের জন্যও চিড়া খাওয়ার উপকারিতা রয়েছে। চিড়া আমাদের পেট ঠাণ্ডা করে, পানির অভাব পূরণ করে এবং একইসঙ্গে ক্ষুধা মেটায়। চিড়ায় আঁশের পরিমাণ অনেক কম থাকে, যা ডায়রিয়া, ক্রনস ডিজিজ, আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের প্রদাহ এবং ডাইভারটিকুলাইসিস রোগ প্রতিরোধে এর উপকারিতা অনেক।

দই চিড়া তৈরিতে যা যা লাগবে

টক দই ২ কাপ, চিড়া ১/২ কাপ, পাকা কলা স্কয়ার করে কাটা ১টি, চিনি প্রয়োজন মতো, লবণ প্রয়োজন মতো, এলাচি গুঁড়া ১/৪ চা চামচ, কিসমিস ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন- চিড়া ভালো করে ধুয়ে পানিতে আধ-ঘণ্টা ভিজিয়ে রাখুন। ভালো করে ভেজানো হয়ে গেলে পানি ঝরিয়ে একটি পাত্রে রাখুন চিড়াগুলোকে। যদি চিনি খেতে চান তাহলে চিড়ার সঙ্গে চিনি মিশিয়ে নিন। চাইলে কলাও মেশাতে পারেন।

এবার চিড়ার উপরে মিষ্টি/টক দই দিন। সবশেষে চিড়ার উপর কলা কিংবা ছোট মিষ্টি দিয়ে সাজিয়ে দিন। কলা একসঙ্গে মিশিয়ে নিলে খেতে ভালো লাগে। ইফতারে প্রথমে শরবত পান করে খান সুপারফুড দই-চিড়া।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank