মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১ || ০৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখুন ৩ যোগব্যায়ামে

লাইফস্টাইল ডেস্ক

১৭:৫১, ২১ ফেব্রুয়ারি ২০২৪

২১৫

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখুন ৩ যোগব্যায়ামে

ডায়াবেটিসকে মাদার অব ডিজিজ বলা হয়। কেননা এই রোগটি শরীরে আরও অনেক জটিল রোগ ডেকে আনে। রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে ওষুধ, পরিমিত খাবার এবং নিয়মিত শরীরচর্চা জরুরি বিষয়। জিমে না গেলেও রোজ নিয়ম করে দুবেলা হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। 

কিন্তু হাঁটুর ব্যথা থাকলে জিমে যাওয়া তো দূরের কথা, বেশি সময় হাঁটাও সম্ভব হয় না। এমন ক্ষেত্রে ডায়াবেটিস বশে রাখতে কী করবেন? চিকিৎসকদের মতে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখতে পারেন যোগাসন বা যোগ ব্যায়ামে। 

কোন তিন যোগাসন নিয়মিত অভ্যাস করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে? চলুন জেনে নিই বিস্তারিত- 

তাড়াসন

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। পায়ের পাতার মধ্যে দুই ইঞ্চি দূরত্ব রাখুন। শ্বাস নিন। হাত দুটো উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। এখন আঙুল দিয়ে হাত দুটোকে জড়ান। হাতের তালু বাইরের দিকে রাখুন। এবার শ্বাস নিতে নিতে হাত দুটো মাথার উপর নিয়ে যান। পায়ের গোড়ালিগুলো মাটি থেকে ওপরে তুলুন। পায়ের পাতার ওপর শরীরের ভারসাম্য রাখুন। 

এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এরপর গোড়ালি নীচে নিয়ে আসুন। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। দু’বার এই ব্যায়ামের পুনরাবৃত্তি করতে পারেন। 

বৃক্ষাসন

এই আসনটি করতে সোজা হয়ে দাঁড়িয়ে নিজের দু’টি হাত নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। এরপর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের ঊরুর উপর আনুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে নিজের হাত জড়ো করে মাথার ওপর নিয়ে যান। এই ভঙ্গিতে এক পায়ের উপর ৩০ সেকেন্ড দাঁড়িয়ে থাকুন। এরপর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। পা বদল করে নিয়ে পুনরায় ব্যায়ামটি করুন। 

ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এবার কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিতে তুলুন। এবার মাথা বাঁকা করে ওপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তীতে ৫-৬ বারও করতে পারেন।


 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank