সোমবার   ১৬ মে ২০২২ || ২ জ্যৈষ্ঠ ১৪২৯ || ১২ শাওয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সারোগেসি কী এবং কীভাবে কাজ করে?

লাইফস্টাইল ডেস্ক

২০:৪৩, ২৪ জানুয়ারি ২০২২

২৪৭

সারোগেসি কী এবং কীভাবে কাজ করে?

সারোগেসিতে অন্যের গর্ভ ব্যবহার করার মাধ্যমে সন্তান উৎপাদন করা হয়
সারোগেসিতে অন্যের গর্ভ ব্যবহার করার মাধ্যমে সন্তান উৎপাদন করা হয়

সম্প্রতি সারোগেসি পদ্ধতিতে সন্তানের মা-বাবা হয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাস।

সারোগেসি প্রক্রিয়ায় সন্তান নেওয়ার কাজ আজকাল অনেক দম্পতিই করে থাকেন। সারোগেসিতে অন্যের গর্ভ ব্যবহার করার মাধ্যমে সন্তান উৎপাদন করা হয়।

অনেক বিখ্যাত সেলিব্রিটিই সারোগেসি পদ্ধতি ব্যবহার করে সন্তানের জন্ম দিয়েছেন। প্রিয়াঙ্কা চোপড়া ছাড়াও বলিউডের শিল্পা শেঠি ও শাহরুখ খানও সারোগেসি পদ্ধতির মাধ্যমে নিজেদের সন্তানদের পৃথিবীতে এনেছেন।

সারোগেসি কী?

এ প্রক্রিয়ায় কোনো নারীর সন্তান তার পেটে বেড়ে না উঠে অন্য কোনো নারীর গর্ভে বেড়ে উঠে। কোনো কারণে কেউ মা হতে না পারলে এ পদ্ধতিতে দ্বিতীয় কোনো নারীর গর্ভ ব্যবহার করে তিনিও মাতৃত্বের স্বাদ নিতে পারেন। যে নারীর গর্ভে বাচ্চা বেড়ে ওঠে তাকে সারোগেট মাদার বলা হয়।

যেভাবে কাজ করে

মেডিকেল পদ্ধতি ব্যবহার করে একজন নারীর ডিম্বাণু ও শুক্রাণুকে নিষিক্ত করে ভ্রূণ তৈরি করার পর তা সারোগেট মায়ের জরায়ুতে স্থাপন করা হয়। এরপর সারোগেট মায়ের গর্ভে ভ্রুণ থেকে বাচ্চা তৈরি হয় এবং যথাসময়ে মা বাচ্চার জন্ম দেন।

ট্র্যাডিশনাল সারোগেসি

এ প্রক্রিয়ায় সারোগেট মায়ের ডিম্বাণু ও পিতার শুক্রাণু ব্যবহার করে কৃত্রিমভাবে ভ্রূণ তৈরি করে তা সারোগেট মায়ের গর্ভে স্থাপন করা হয়। এক্ষত্রে সারোগেট মা-ই বাচ্চার বায়োলজিক্যাল মা হন। কিছু দম্পতি আবার শুক্রাণুর ক্ষেত্রে ডোনারের ওপর নির্ভর করেন।

জেস্টেশনাল সারোগেসি

ও প্রক্রিয়ায় আসল মায়ের ডিম্বাণু ও বাবার শুক্রাণুকে নিষিক্ত করে তা সারোগেট মায়ের গর্ভে স্থাপন করা হয়। এ প্রক্রিয়ায় সারোগেট মায়ের সাথে সন্তানের কোনো অপত্য সম্পর্ক থাকে না।

চ্যালেঞ্জ

সারোগেট মা ও আসল মা-বাবার মধ্যে সরকারের নিয়ম অনুযায়ী নানা প্রকার আইনি প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। কখনো কখনো সারোগেট মায়ের জন্য পুরো ব্যাপারটি আবেগঘটিত চ্যালেঞ্জ হতে পারে। আর অন্য যে কোনো গর্ভাবস্থার মতো, সারোগেট মায়ের ক্ষেত্রে গর্ভকালীন নানা ঝুঁকি থাকে।

সূত্র: নিউজ ১৮

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
Payment in BKash