বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

খাবারের অপচয় কমাতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক

১৪:৪১, ১২ জানুয়ারি ২০২২

৮৮৩

খাবারের অপচয় কমাতে যা করবেন

বিশ্বে প্রতিবছর কী পরিমাণ খাবার নষ্ট হয় তা নিয়ে আপনার কোনো ধারণা আছে? শুনলে অবাক হবেন, মানুষের খাওয়ার উদ্দেশে উৎপাদন করা খাবারের তিনভাগের এক ভাগই অপচয় করা হয়।

জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন (ফাও)-এর তথ্য অনুযায়ী প্রতিবছর অপচিত খাবারের পরিমাণ প্রায় ১৩০ কোটি টন। খাবারের অপচয় খুবই স্বাভাবিক একটি অভ্যাস হয়ে গেছে আমাদের মাঝে।

যেকোনো অনুষ্ঠানে, বিয়েবাড়িতে, পারিবারিক প্রোগ্রামে দেদার খাবার অপচয় করা হয়। আপনি যদি চান তাহলে নিজের অবস্থান থেকে হলেও খাবারের অপচয় কিছুটা কমাতে পারেন। এতে হয়তো সামগ্রিকভাবে দৃশ্যপটের বিশেষ কোনো পরিবর্তন ঘটবে না, কিন্তু আপনার মতো আরও অনেকে যদি নিজ নিজ জায়গা থেকে সচেতন হয়, তাহলে ছোট পরিসরে হলেও খাবারের অপচয় রোধ করা সম্ভব।

কয়েকটি বিষয় মাথায় রাখলে খাবারের অপচয় কমানো সম্ভব। সেগুলো নিয়ে জানা যাক।

কেবল দরকারি জিনিসই কিনুন

কলকাতার মানুষদের অল্প পরিমাণ বাজার করা নিয়ে অনেক কটাক্ষ করা হয়। তারা কেবল যতটুকু প্রয়োজন ততটুকুই বাজার থেকে কেনেন। খাবার অপচয় রোধ করার এটা একটা প্রাথমিক ফর্মুলা। আপনাকে বাজার থেকে যেটুকু প্রয়োজন সেটুকুই কেবল ক্রয় করতে হবে। এতে দিনশেষে খাবারের অপচয় যেমন কম হবে, তেমনিভাবে আপনার টাকাও বাঁচবে।

আগে দর্শনদারি নয়

বাজার থেকে ফল ও শাকসবজি কেনার সময় দেখতে খারাপগুলোকে এড়িয়ে যাবেন  না। ফলের গায়ের রং দেখে এর পুষ্টিগুণ বা স্বাদ বিচার করবেন না। কারণ দেখতে খারাপ, বিকৃত আকৃতির ফল-সবজি প্রায়ই ফেলে দেওয়া হয় স্রেফ এগুলো দেখে পছন্দ না হওয়ায় ক্রেতারা কেনেননি বলে।

প্লেটে কম করে খাবার নিন

অনুষ্ঠানে খাবার নষ্ট হওয়ার একটা প্রধান কারণ হচ্ছে মানুষ প্লেটে বেশি খাবার তুলে পরে না খেতে পেয়ে রেখে দেয়। সে উচ্ছিষ্ট তখন ফেলে দিতে হয়। তাই প্রথমবারেরই বেশি করে নিয়ে নেবেন না, একাধিকবারে খাবার শেষ করুন; এতে লজ্জার কিছুই নেই।

খাবার সংরক্ষণ করুন

একবেলা সব খাবার শেষ হয়নি বলে তা ফেলে দেওয়া যাবে না। আজকাল খাবার সংরক্ষণ করা খুবই সহজ। তাই বেঁচে যাওয়া খাবার পরের বেলার জন্য উঠিয়ে রাখতে হবে।

খাবারের উচ্ছিষ্ট কাজে লাগান

যেসব খাবার নষ্ট হয়ে গেছে বা উচ্ছিষ্টাংশ, সেগুলো সার হিসেবে ব্যবহার করা গেলে কার্বন ফুটপ্রিন্ট যেমন কমবে, তেমনিভাবে মাটিও পুষ্টি লাভ করবে। মনে রাখুন, মাটি থেকে পুষ্টি গ্রহণ করেই আপনার খাবার তৈরি হয়েছে।

ফাও ডট অর্গ অবলম্বনে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank