?>

বুধবার   ১৪ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০১ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গরমে হাঁসফাঁস থেকে মুক্তি দেবে ডাবের পানি, জানুন ৫ উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

১৭:৪০, ৮ মার্চ ২০২১

২২২

গরমে হাঁসফাঁস থেকে মুক্তি দেবে ডাবের পানি, জানুন ৫ উপকারিতা

শীত পেরিয়ে তাপ বাড়তে শুরু করেছে ইতোমধ্যেই। কিছুদিন পরই হয়তো হাঁসফাঁস করতে হবে গরমে। এমন গরমে প্রাণ জুড়োতে ডাবের পানির জুড়ি মেলা ভার। তরল পানীয়গুলো জোর প্রচারণা চালিয়ে গেলেও স্বাস্থ্যগত দিক বিবেচনায় আজও গরমে সবার প্রথম পছন্দ ডাবের পানিই। 

কেননা ডিহাইড্রেশনের মোকাবিলা থেকে শুরু করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলাসহ ডাবের পানিতে আছে আরও নানা গুণ। চলুন জান যাক কেন খাবেন ডাবের পানি?

১. ডিহাইড্রেশন:  অতিরিক্ত গরমের ফলে শরীরে ঘামের সঙ্গে প্রয়োজনীয় পানি বেরিয়ে যায়। আবার কখনও গরমে বমির ফলেও শরীর পানিশূন্য হয়ে পড়ে। ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা দেয়। ডাবের পানি শরীরের এ ঘাটতি পূরণ করে। এতে আছে কার্বোহাইড্রেড যা শক্তি বাড়ায়।  

২. ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে: ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করতে ডাবের পানি অনেক বেশি কার্যকরী। কারণ এতে আছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন সি যা ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণ করে। তবে ডাবের পানি মিষ্টি হওয়ায় ডায়াবেটিস সমস্যা থাকলে অতিরিক্ত না খাওয়াই ভালো।  

৩. হার্টের সমস্যা দূর করে: ডাবের পানি হৃদযন্ত্র ভালো রাখতেও সাহায্য করে। এটা প্রমাণিত যে ডাবের পানি হার্ট অ্যাটার্কের সম্ভবনা অনেকটা কমায়। এটি হাইপারটেনশনও কমায়।
 
৪. মজবুত হাড়:
হাড়কে মজবুত রাখার জন্য দরকার ক্যালসিয়াম ও আরও অনেক পুষ্টিগুণ। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডাবের পানিতে যে ক্যালসিয়াম আছে তা হাড়ের জন্য একটি অতি প্রয়োজনীয় উপাদান। এবং ম্যাগনেসিয়াম যেটা হাড়কে ভালো রাখতে সাহায্য করে।  
 
৫. ত্বকের সমস্যায় : ত্বকের ইনফেকশন ও অন্যান্য সমস্যায় ডাবের পানি ব্যবহার করা যেতে পারে। এটি ত্বকের ইনফেকশন কমায়। কারণ ডাবের পানিতে আছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। এছাড়া ডাবের পানি ত্বকের অতিরিক্ত তেলকে দূর করে ময়েশচারাইজার হিসেবেও কাজ করে। 
 
 

DBBL Nexas Card
TELETALK