বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রাতের বাসি পানি পান করা উচিত?

লাইফস্টাইল ডেস্ক

১৯:৩০, ২ মার্চ ২০২২

২৪৯৭

রাতের বাসি পানি পান করা উচিত?

রাতের বেলা এক গ্লাস পানি বিছানার পাশে রেখে ঘুমান অনেকে। কখনো তেষ্টা পেলে ঘুম থেকে উঠে সেই পানি খান, আবার এক ঘুমে রাত কাবার হয়ে গেলে পানি এমনিতেই পড়ে থাকে।

কিন্তু প্রশ্ন হলো সেই বাসি পানি কি সকালবেলা খাওয়া উচিত? কখনো ভেবেছেন কি এমনটা?

মানবদেহ ৭০ ভাগ পানি নিয়ে তৈরি। তাই প্রাত্যহিক শারীরবৃত্তীয় কাজগুলো সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য দৈনন্দিন যথেষ্ট পরিমাণে পানি পান করা উচিত।

রাতের বেলা যদি পানি ঢেকে রাখা না হয় তাহলে সে পানিতে কার্বন ডাইঅক্সাইড মিশে যায়। এতে অবশ্য ক্ষতির কিছু নেই, কেবল পানির পিএইচ মান কিছুটা কমে যায়।

দিল্লীর একটি হাসপাতালের চিকিৎসক গৌরব জৈন জানিয়েছেন, বাসি পানি পান করাতে কোনো অসুবিধা নেই, কিন্তু সেই বাসি পানি যদি এর আগে কোনো অসুস্থ ব্যক্তি খেয়ে থাকেন, তাহলে সুস্থ ব্যক্তি তা পান করলে তিনিও অসুস্থ হয়ে যাবেন।

ভারতীয় গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-কে তিনি জানান, যদি পানি রাতের বেলা ঠিকমতো রাখা হয়, যেমন ঠিকমতো ঢাকনা দিয়ে রাখা, পরিষ্কার পাত্র ব্যবহার করা, তাহলে তা পরদিন খেলেও কোনো সমস্যা হয় না।

আরেকজন ভারতীয় চিকিৎসক বিষয়টি আরেকটু পরিষ্কার করেছেন। ড. অসীত ভগবতী বলেন, আমাদের পরিবেশ অনেক ধূলিকণা, ও অন্যান্য দূষিত কণা ঘুরে বেড়ায়। এগুলো সময়ের সাথে সাথে যেকোনো পৃষ্ঠতলের ওপর স্থিতিশীল হয়।

তাই পানি ঢেকে না রাখলে সে পানিতে নানাপ্রকার রোগজীবাণু, ধুলাবালি পড়তে পারে।

তারা আরও জানিয়েছেন, প্লাস্টিকের বোতলে পানি সংরক্ষণ না করাই শ্রেয়। কারণ প্লাস্টিকের বোতলের উপাদানগুলো সময়ের সাথে সাথে পানিতে মিশে যেতে পারে।

তাদের পরামর্শ হলো, সবচেয়ে ভালো কাজ হচ্ছে ঘুম থেকে উঠে পানির সতেজ উৎস যেমন কল, ফিল্টার ইত্যাদি থেকে পানি পান করা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank