শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যেমন হওয়া উচিত কিশোর-কিশোরীদের পুষ্টি ব্যবস্থাপনা

মাহফুজা আফরোজ সাথী, প্রধান পুষ্টিবিদ, ইমপেরিয়াল হসপিটাল

১৬:২৭, ২ অক্টোবর ২০২১

আপডেট: ১৬:৩৭, ২ অক্টোবর ২০২১

২০৭

যেমন হওয়া উচিত কিশোর-কিশোরীদের পুষ্টি ব্যবস্থাপনা

জন্মের পর থেকে যে শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশ শুরু হয় তা ১৮-১৯ বছর পর্যন্ত চলে। মানুষের দ্রুত বর্ধনশীল সময় দুটো- এক হলো Toddler আর দুই হলো Adolescent বা কৈশোর। এই দুটি সময় পুষ্টি চাহিদাও থাকে বেশি।
  
কৈশোরে পুষ্টি চাহিদা পূরণ না হলে দেহের গঠন ও বৃদ্ধি ব্যাহত হয় এবং নানাবিধ অপুষ্টিজনিত অসুস্হতা, দুর্বলতা, পড়ায় অমনোযোগীতা, হাড়ের দুর্বলতা, কাজ করার ক্ষমতা কমে যাওয়া, অবসাদ, মেজাজ খিটখিটে হওয়া সহ নানাবিধ সমস্যা দেখা দেয়। ফলে সারাজীবনই রোগা, কর্মক্ষমতা কম, দুর্বলতা নিয়ে বেঁচে থাকতে হয়।

কৈশোরে পুষ্টি চাহিদা নির্ভর করে বেশ কিছু বিষয়ের উপর যেমন-
- লিঙ্গ
-আকৃতি
-কাজের ধরন
এই বিষয়গুলো মেনে কৈশোরে পুষ্টি চাহিদা মেটাতে খাদ্য তালিকায় যে key nutrients  রাখতে হবে তা হলো-

শকর্রা: ভাত, রুটি, চিড়া, মুড়ি,খই, আলু, নুডলস, পাস্তা, আলু ইত্যাদি কৈশোরে ক্যালোরি চাহিদা বেশি থাকে তাই ক্যালোরি বহুল খাদ্য তালিকায় থাকতে হবে। যা কর্মশক্তির যোগান দিবে ও প্রোটিনকে ভালোভাবে কাজের সুযোগ দিবে।

প্রোটিন: মাছ, মাংস, ডিম, দুধ, ডাল, বাদাম, বীচি, সয়াবিন ইত্যাদি দ্রুত দৈহিক বৃদ্ধি, পেশী গঠন ও ক্ষয়পূরন করতে খুবই দরকারি।

চর্বি: PUFA, MUFA, সমৃদ্ধ তেল, ওমেগা ৩, ওমেগা ৬ ফ্যাটি এসিড ও ভালো কলেস্টেরল, যা ব্রেইন এর কার্যকারিতা বাড়াতে, ফ্যাট সল্যিউবেল ভিটামিন শোষণে, চামড়ার গঠন ও সৌন্দর্যে আবশ্যক।

ভিটামিন ও মিনারেলস: হাড়ের গঠনের জন্য ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, ভিটামিন-ডি, ভিটামিন-কে অত্যন্ত জরুরি। মেয়েদের খাবারে আয়রন, জিংক, ফলিক এসিড, ভিটামিন-সি, ভিটামিন-বি বেশি রাখতে হবে প্রতি মাসের আয়রনের ঘাটিত পূরণ করতে। শাক-সবজি, ফল, যা ভিটামিন মিনারেলস ও এন্টিঅক্সিডেন্ট এর ভালো উৎস, এইগুলো প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে হবে।

এছাড়া আরো গুরুত্বপূর্ণ একটি উপাদান হল খাদ্য আঁশ বা Fiber যা কিশোর-কিশোরীদের আন্ত্রিক পরিবেশ ভালো রাখে, ফলে ভবিষ্যতে কোলন ক্যান্সারের মতো রোগের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

সুন্দর ও সুস্থ জাতি গঠনে কিশোর-কিশোরীদের স্বাস্থ্য ও পুষ্টির বিশেষ খেয়াল রাখা প্রয়োজন ।

মাহফুজা আফরোজ সাথী: প্রধান পুষ্টিবিদ, ইমপেরিয়াল হসপিটাল লিমিটেড, চট্টগ্রাম।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out