রোববার   ০৩ ডিসেম্বর ২০২৩ || ১৮ অগ্রাহায়ণ ১৪৩০ || ১৮ জমাদিউল আউয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডেঙ্গুতে আরও ৮ মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৮৮৯

স্টাফ করেসপন্ডেন্ট

১৯:১০, ২১ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৯:১৩, ২১ সেপ্টেম্বর ২০২৩

১৯০

ডেঙ্গুতে আরও ৮ মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৮৮৯

দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আটজনের মৃত্যু হয়েছে। এসময়ে সারাদেশে ডেঙ্গু শনাক্ত হয়েছে দুই হাজার ৮৮৯ জনের। এ নিয়ে চলতি বছর দেশে ডেঙ্গুতে মৃত্যু বেড়ে ৮৭৫ জনে দাঁড়িয়েছে। মোট শনাক্ত বেড়ে হয়েছে এক লাখ ৭৯ হাজার ৬৯৯ জন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৮৮৯ জন। এরমধ্যে ঢাকা সিটির ৭৮৯ জন এবং ঢাকা সিটির বাইরে দুই হাজার ১০০ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ১০ হাজার ২৮০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।

চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ লাখ ৭৯ হাজার ৬৯৯ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ লাখ ৬৮ হাজার ৫৪৪ জন। মারা গেছেন ৮৭৫ জন। এর মধ্যে ঢাকা সিটির ৫৮৯ জন এবং ঢাকা সিটির বাইরের ২৮৬ জন।

বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক ড. আতিকুর রহমান জানান, ডেঙ্গু এখন সিজনাল নেই, সারা বছরই হচ্ছে। বৃষ্টি শুরু হলে এটা বাড়ছে। গত বছর ডেঙ্গুর প্রকোপ জুন মাস থেকে শুরু হয়েছিল। কিন্তু চলতি বছর মে মাস থেকেই আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে মশা নিরোধক ওষুধ ব্যবহারের পাশাপাশি সিটি করপোরেশনে পক্ষ থেকে সব জায়গায় প্রচার-প্রচারণা চালাতে হবে। একই সঙ্গে সবাইকে সচেতন থাকতে হবে।

ঢাকার দুই সিটি করপোরেশন বছরব্যাপী নানা উদ্যোগ নিলেও কীটতত্ত্ববিদ ড. মনজুর চৌধুরী বলছেন, মশানিধনে শুধু জেল-জরিমানা আর জনসচেনতনা বাড়িয়ে কাজ হবে না। সঠিকভাবে জরিপ চালিয়ে দক্ষ জনবল দিয়ে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৬২ হাজার ৩৮২ জন। এরমধ্যে মারা গেছেন ২৮১ জন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত