শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সখিপুরে চালু হলো ক্যাম্পস এর স্বল্পমূল্যে ডায়ালাইসিস সেবা

স্টাফ করেসপন্ডেন্ট

০০:২৪, ১২ ডিসেম্বর ২০২০

৩০২০

সখিপুরে চালু হলো ক্যাম্পস এর স্বল্পমূল্যে ডায়ালাইসিস সেবা

সখিপুরে কিডনি ডায়ালিসিস সেন্টার উদ্বোধন
সখিপুরে কিডনি ডায়ালিসিস সেন্টার উদ্বোধন

অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান ‘‘কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)’’ এর উদ্যোগে টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলা ও তার আশেপাশের অঞ্চলে বসবাসরতদের মধ্যে চিকিৎসা বঞ্চিত তথা স্বল্প আয়ের কিডনি বিকল রোগীদের জন্য, সখিপুরে প্রথম ও একমাত্র ডায়ালাইসিস সেন্টার চালু করা হয়েছে। 

দেশের ক্রমবর্ধমান কিডনি রোগীর তুলনায় এর চিকিৎসার সুযোগ, ডাক্তারের সংখ্যা এবং ডায়ালাইসিস সেবা কেন্দ্রের সংখ্যা অতি নগণ্য। তদপুরি বিদ্যমান চিকিৎসার সুযোগ সমূহের সিংহভাগই নগর কেন্দ্রিক, তাই থানা শহর কিংবা দেশের প্রত্যন্ত এলাকার কিডনি রোগীদের চিকিৎসা ক্ষেত্রে বিরাজ করছে সীমাহীন দূরাবস্থা, নতুন কেন্দ্রের খবর জানিয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলেছে ক্যাম্পস।  

এতে বলা হয়েছে, ’ক্যাম্পস’ কিডনি রোগ প্রতিরোধে সচেতনতা বাড়ানো এবং সুলভে কিডনি চিকিৎসার কার্যক্রম পরিচালনা করে আসছে। কিডনি চিকিৎসা দেশের প্রত্যন্ত এলাকার দোড়গোড়ায় পৌঁছে দিতে ক্যাম্পস তার কিডনি রোগ সম্পর্কে সচেতনতার বাণী, ডায়ালাইসিস সেবা এবং চিকিৎসা কার্যক্রম দেশের বিভিন্ন প্রান্তে প্রসারিত করছে। ইতিমধ্যে ক্যাম্পস টাঙ্গাইল, চাঁদপুর ও মাদারীপুর সহ বিভিন্ন এলাকায় ডায়ালাইসিস সেন্টার প্রতিষ্ঠা করে কিডনি রোগীর চিকিৎসা প্রাপ্তির সুযোগ তৈরী করেছে। তারই ধারাবাহিকতায় ক্যাম্পস টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলায় একটি ডায়ালাইসিস কেন্দ্র  প্রতিষ্ঠা করেছে। 

উদ্বোধনী অনুষ্ঠানটি শুক্রবার (১১ ডিসেম্বর) সকাল ১০ টায় ক্যাম্পস কিডনি এন্ড ডায়ালাইসিস সেন্টার-সখিপুর, ঢাকা রোড, সখিপুর পৌরসভা, সখিপুর টাঙ্গাইল এ অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে ক্যাম্পস এর আয়োজনে সখিপুর উপজেলা পরিষদ এ “কিডনি বিকল ভয়াবহ: প্রতিরোধে করণীয়” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

ক্যাম্পস এর সভাপতি ও আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের অধ্যাপক ও কিডনি বিভাগের প্রধান, অধ্যাপক ডাঃ এম এ সামাদ এ আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন। 

এ সেমিনারে বক্তৃতা কালে টাঙ্গাইলের সখিপুরের, উপজেলা নির্বাহী অফিসার চিত্রা শিকারী বলেন, ক্যাম্পস'র ডায়ালাইসিস সেন্টার স্থাপন একটি মহান উদ্যোগ, কারণ সখিপুরের কিডনি রোগীদের ডায়ালাইসিসের জন্য ঢাকা, ময়মনসিংহ অথবা টাঙ্গাইলে যেতে হত। তিনি আরো বলেন, সখিপুরে ডায়ালাইসিস সেন্টার হওয়ায় এখন রোগীদের সময়, অর্থ ও শ্রম সাশ্রয় হবে, ভোগান্তি কম হবে। তদপুরি ক্যাম্পস ডায়ালাইসিস সেবা দেয় স্বল্পমূল্যে যা গরিব রোগীদের জন্য খুবই উপকারে আসবে। তিনি এ মহতি উদ্যোগের জন্য ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. এম এ সামাদকে ধন্যবাদ জানান।

সখিপুর উপজেলা পরিষদ এর চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল (লেবু), শওকত সিকদার, সাধারণ সম্পাদক, সখিপুর জেলা আওয়ামিলীগ, ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা সহ-সভাপতি নাসরিন বেগম, ক্যাম্পস এর সদস্য আমিন শরীফ (সুপন), অধ্যক্ষ আলীম মাহমুদ, সরকারী সা'দত কলেজ, টাঙ্গাইল সহ সেমিনারে স্থানীয় চিকিৎসক, সাংবাদিক, শিল্পী, শিক্ষাবিদ, ক্রীড়াবিদসহ বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মূল বক্তৃতায় অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, পৃথিবী ব্যাপি কিডনি রোগের প্রবৃদ্ধি অত্যন্ত ব্যাপক। বাংলাদেশে প্রায় ২ কোটিরও অধিক লোক কোন না কোন কিডনি রোগে আক্রান্ত। কিডনি বিকলের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল বিধায় এদেশের শতকরা ১০ জন রোগী এ চিকিৎসা চালিয়ে যেতে পারে না। অর্থাভাবে চিকিৎসাহীন থেকে অকালে প্রাণ হারান সিংহভাগ রোগী। পক্ষান্তরে, একটু সচেতন হলে ৫০ থেকে ৬০ ভাগ ক্ষেত্রে কিডনি বিকল প্রতিরোধ করা সম্ভব। এজন্য প্রয়োজন প্রাথমিক অবস্থায় কিডনি রোগের উপস্থিতি ও এর কারণ শনাক্ত করে তার চিকিৎসা করা। 

"কিডনি রোগের অত্যধিক চিকিৎসা ব্যয়, ডাক্তারের স্বল্পতা, ডায়ালাইসিস সেন্টারের স্বল্পতাসহ যে সংকট বিদ্যমান রয়েছে তার প্রেক্ষাপটে কিডনি রোগ প্রতিরোধই এই মরণব্যাধি থেকে পরিত্রানের একমাত্র পথ বলে বিবেচনা করা হয়। তাই ক্যাম্পস গণসচেতনতা বৃদ্ধি করে এ রোগ প্রতিরোধ এবং স্বল্পমূল্যে চিকিৎসা প্রদানসহ চিকিৎসা সুবিধা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দেয়ার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। যার অংশ হিসেবেই টাঙ্গাইল, চাঁদপুর, মাদারীপুর এর পরে এবার সখিপুরেও ক্যাম্পস এর ডায়ালাইসিস সেন্টার চালু হলো।"

ক্যাম্পস এর নির্বাহী পরিচালক রেজওয়ান সালেহীন বলেন, এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখা অত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার। তাই সকলের সহযোগিতা প্রয়োজন। সমাজের হৃদয়বান বা বিত্তবান ব্যক্তিবর্গ যদি সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসে তবে ক্যাম্পস এর এই কার্যক্রম দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌঁছে দেওয়া সম্ভব হবে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত