রোববার   ২৭ নভেম্বর ২০২২ || ১৩ অগ্রাহায়ণ ১৪২৯ || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হেপাটাইটিস বি নির্মূলে কাজ শুরু করেছে রোটারী ইন্টারন্যাশনাল

অপরাজেয় বাংলা ডেস্ক

০০:০৫, ৯ নভেম্বর ২০২২

আপডেট: ০০:০৬, ৯ নভেম্বর ২০২২

১৩০৬

হেপাটাইটিস বি নির্মূলে কাজ শুরু করেছে রোটারী ইন্টারন্যাশনাল

হেপাটাইটিস বি নির্মূলে কাজ শুরু করেছে রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১। আজ মঙ্গলবার ঢাকা ক্লাবে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যে কর্মসূচির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোটারী ইন্টারন্যাশনাল ৩২৮১ এর ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান ইঞ্জিনিয়ার এম এ ওয়াহাব এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান এবং হেপাটাইটিস ও থ্যালাসেমিয়া এওয়ারন্যাস ও প্রিভেনশন কমিটির চেয়ার অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিস্ট্রিক্ট গভর্নর ইলেক্ট রোটারিয়ান আশরাফুজ্জামান নান্নু, ডিস্ট্রিক্ট গভর্নর নোমিনি রোটারিয়ান ইব্রাহীম খলিল আল জায়াদ পিনাক,  ডিস্ট্রিক্ট সেক্রেটারী রোটারিয়ান আরিফ জেবটিক এবং বাংলাদেশ হেলথ রিপোর্টারস ফোরামের প্রেসিডেন্ট রাশেদ রাব্বি। অনুস্ঠানে সভাপতিত্ব করেন স্বাগতিক রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সটের প্রেসিডেন্ট রোটারিয়ান পর্না সাহা।

অনুষ্ঠানটির আয়োজন করে রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট। এতে মিডিয়া পার্টনার ছিলো  রাজ টিভি আর সাইন্টেফিক পার্টনার ছিলো বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

অনুষ্ঠানে অধ্যাপক স্বপ্নীল জানান, পৃথিবীতে প্রায় ৩৫ কোটি মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত। এদের মধ্যে বেশিরভাগই বাস করেন এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। প্রকাশিত বৈজ্ঞানিক তথ্য-উপাত্ত অনুযায়ী বাংলাদেশে প্রায় ৫.৪ শতাংশ মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে সংক্রমিত যারা প্রত্যেকেই জীবনের কোন একটা পর্যায়ে লিভার সিরোসিস বা লিভার ক্যান্সারে আক্রান্ত হবার ঝুঁকিতে আছেন। বাংলাদেশেও ৬০ থেকে ৭০ শতাংশ লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সারের কারন এই ভাইরাসটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী এদেশে প্রতি বছর ২২ হাজারেরও বেশি মানুষ লিভার রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। গবেষনায় দেখা গেছে এদেশে ১০ লক্ষ হেপাটাইটিস বি ভাইরাস আক্রান্ত রোগীর পরীক্ষা-নিরীক্ষার পেছনেই ব্যয় হয় কম করে ১ বিলিয়ন মার্কিন ডলার। একইভাবে হেপাটাইটিস বি আক্রান্ত ৫০ শতাংশ বাংলাদেশের নাগরিকের চিকিৎসার ব্যয় গিয়ে দাড়াবে ৩ বিলিয়ন ডলারে। 

এমন বাস্তবতায় পৃথিবীর আর সব দেশের মত বাংলাদেশও ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস বি ভাইরাস নির্মূলের সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল ৩.৩ অর্জনে অঙ্গিকারবদ্ধ। বিশ্বব্যাপি প্রতি ১২ জনে ১ জন হেপাটাইটিস বি বা সি ভাইরাসে আক্রান্ত হলেও এই আক্রান্ত মানুষগুলোর ১০ শতাংশেরও জানা নেই যে তারা এমন কঠিন রোগে ভুগছেন। কাজেই হেপাটাইটিস বি নির্মূলের এসডিজি গোলটি অর্জন করতে হলে সবার আগে জোর দিতে হবে জনসেচতনতা তৈরীতে আর ব্যাপকভিত্তিক স্ক্রিনিং কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে রোগী সনাক্ত করায়।

গভর্নর রোটারিয়ান ওয়াহাব কর্মসুচির আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করে আশাবাদ ব্যক্ত করেন যে রোটারিয়ানরা একদিন যেমন বিশ্বব্যপি পোলিও নির্মুলে নেতৃত্ব দিয়েছে, ঠিক একইভাবে হেপাটাইটিস বি নির্মুলেও তারা একই ভুমিকা রাখবেন। 

সভাপতির বক্তব্যে রোটারিয়ান পর্না সাহা এমন একটি সিগনেচার প্রজেক্ট বাস্তবায়নে এগিয়ে আসায় রোটারী ক্লাব অব জেনারেশন নেক্সটের সদস্যদের অভিনন্দন জানান। পাশাপাশি ক্লাবকে ডিস্ট্রিক্টের এই গুরুত্বপুর্ন প্রজেক্টে পার্টনার করায় রোটারী নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান ।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Savings
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত