মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভবিষ্যতের মহামারী হতে পারে অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী ব্যাকটেরিয়ায়

হেল্থ ডেস্ক

১৯:০০, ১৭ নভেম্বর ২০২১

আপডেট: ১৯:০৪, ১৭ নভেম্বর ২০২১

৩৯৫

ভবিষ্যতের মহামারী হতে পারে অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী ব্যাকটেরিয়ায়

ভবিষ্যতের মহামারী হতে পারে অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী ব্যাকটেরিয়ার কারণে
ভবিষ্যতের মহামারী হতে পারে অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী ব্যাকটেরিয়ার কারণে

করোনাভাইরাস মহামারীর পর ভবিষ্যতে অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী সংক্রমণের কারণে নতুন মহামারীর প্রাদুর্ভাব ঘটতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

সিএনবিসি'র এক প্রতিবেদনে জানা যায়, ২০২০ সালে রক্তপ্রবাহের সংক্রমণে আক্রান্ত প্রতি পাঁচজন ব্রিটিশের মধ্যে একজনের শরীরে অ্যান্টিবায়োটিক-প্রতিরোধী ব্যাকটেরিয়া ছিল। সামনের শীতে এ সমস্যার নতুন করে উদ্ভব ঘটতে পারে।

অ্যান্টিবায়োটিক-প্রতিরোধীর ব্যাকটেরিয়ায় এ ব্যাপকতাকে 'লুকায়িত মহামারী' (হিডেন প্যানডেমিক) বলে অভিহিত করে ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি'র প্রধান মেডিকেল অ্যাডভাইজর ডক্টর সুজান হপকিন্স বলেছেন, আমরা যেন কোভিড-১৯ মহামারী থেকে বের হয়ে নতুন একটি মহামারীতে ডুবে না যাই সেদিকে খেয়াল রাখতে হবে।

অ্যান্টিবায়োটিক ব্যবহার করে যেসব রোগের চিকিৎসা করা হয় সেগুলোর মধ্যে নিউমোনিয়া, মেনিনজাইটিস উল্লেখযোগ্য। কিন্তু এমন সব শারীরিক সমস্যার কারণেও অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হচ্ছে যেগুলো দূর করার ক্ষেত্রে এর বিশেষ কোনো ভূমিকা থাকে না। ফলে অতিরিক্ত ব্যবহারের কারণে মানবদেহে ক্রমশ অ্যান্টিবায়োটিক-রেসিসটেন্স, অর্থাৎ অ্যান্টিবায়োটিকের চেয়ে শক্তিশালী ব্যাকটেরিয়া সৃষ্টি হচ্ছে। যার ফলে ভবিষ্যতে মানুষের ব্যাকটেরিয়াজনিত রোগে চিকিৎসার অভাবে মারা যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত