বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দীর্ঘ কোভিডের ১২ লক্ষণ

হেল্থ ডেস্ক

১৬:৩১, ৩১ মে ২০২১

আপডেট: ১৬:৩৩, ৩১ মে ২০২১

১৭৩

দীর্ঘ কোভিডের ১২ লক্ষণ

কেউ দীর্ঘ সময় ধরে করোনায় ভুগছেন কিনা তা পরীক্ষা করতে এখনও কোন ডায়াগনস্টিক আবিষ্কার হয়নি। তবে বেইলার কলেজ অব মেডিসিনের পালমোনোলজিস্ট ফিদা শাইব ‘ইনসাইডার’কে জানিয়েছেন, কেউ কেউ দীর্ঘ কোভিডে আক্রান্ত হতে পারে। তা হয়তো ব্যক্তি নিজেও বুঝতে পারেন না।  কারণ তা চিহ্নিত করার মতো জ্ঞান নেই। 

তিনি আরও বলেন, দীর্ঘ কোভিডে আক্রান্ত ব্যক্তিদের বিভিন্ন রকম উপসর্গ দেখা দেয় যা চিকিৎসকদের জন্যও চিহ্নিত করা কষ্টের। 

যুক্তরাজ্যের এক গবেষণায় দেখা গেছে। করোনায় আক্রান্ত হয়ে বেঁচে যাওয়া প্রতি দশজনের একজনের মধ্যে তিন সপ্তাহ পরও ভাইরাসের প্রভাব থাকে। সেটা নমুনা পরীক্ষায় নেগেটিভ আসলেও। আর ওয়াশিংটন ইউটিভার্সিটির গবেষণায় সে সংখ্যা বলা হয়েছে তিনজনের একজন। 

সেইন্ট লুইসের ভ্যাটেরান অ্যাফেয়ার্স টিচিং হসপিটালের গবেষক ডা. জিয়াদ আল আলি বলেন, দীর্ঘ কোভিড মানুষের প্রত্যেকটি অঙ্গে প্রভাব ফেলতে পারে। 

ফিদা শাইব জানান, দীর্ঘ কোভিডের উপসর্গগুলো ভাইরাসের কারণে নাকি করোনা আতঙ্কের কারণে হয়ে থাকে তা এখনও স্পষ্ট নয়। তবে কারণ যাই হোক নিম্নোক্ত ১২ উপসর্গ দেখা দিলে সবাই চিকিৎসকের দ্বারস্ত হওয়া উচিত। 

মস্তিষ্কে ধোঁয়াশা

দীর্ঘ কোভিড মানুষের চিন্তার করার ক্ষমতায় প্রভাব ফেলে। মনের কথা মুখ দিয়ে বের করতেও কষ্ট হয় অনেক সময়। এমনটা হয়ে থাকে প্রতি ৫ জনের একজনের মধ্যে।

দীর্ঘ কোভিডে আক্রান্ত ৫১ জনের মধ্যে গবেষণা চালিয়ে এই তথ্য পাওয়া যায়। সে রোগী হাসপাতালে ভর্তি হোক বা না হোক। 

ক্লান্তি

চীনা গবেষণায় দেখা গেছে হাসাপাতালে ভর্তি হওয়া প্রতি দশজন রোগীর ছয়জনের মধ্যে করোনাক্রান্ত হওয়ার ছয় মাস পরও মাংসপেশীর সমস্যা দেখা দিয়েছে এবং ক্লান্তি ভর করছে। 

ঘুমে সমস্যা

৫১টি গবেষণা বিশ্লেষণ করে দেখা গেছে দীর্ঘ কোভিড রোগীদের প্রতি পাঁচজনের একজন করোনাক্রান্ত হওয়ার ছয় মাস পরও ঘুমের সমস্যার অভিযোগ করেছেন। 

শ্বাসকষ্ট ও অবিরাম কাশি 

৭৩ হাজার আমেরিকান বয়স্ক ব্যক্তিদের উপর গবেষণা করে দেখা গেছে করোনাক্রান্ত হওয়ার ছয় মাস পরও অনেকে শ্বাসকষ্ট ও কাশির সমস্যা ভুগছেন। 

হৃদপিণ্ডজনিত সমস্যা

মার্কিন বয়স্কদের উপর গবেষণা করে দেখা গেছে দীর্ঘ কোভিডে পড়া লোকদের মধ্যে অনিমিয়ত হার্টবিট দেখা গেছে। এছাড়া ছয়মাস পরও হার্টফেইল ও রক্তজমাট বাধার ঘটনাও আছে। 

স্নায়বিক লক্ষণ এবং মানসিক অসুস্থতা

একটি বড় সমীক্ষায় দেখা গেছে, করোনা থেকে বেঁচে যাওয়া এক তৃতীয়াংশ লোক সংক্রমণের ছয় মাসের মধ্যে স্নায়বিক লক্ষণ বা মানসিক অসুস্থতা অনুভব করেন। তারমধ্যে উদ্বেগ এবং মেজাজজনিত ব্যাধি যেমন হতাশা সবচেয়ে সাধারণ ছিল।

গন্ধ হ্রাস

একটি মার্কিন গবেষণায় দেখা গেছে, করোনাক্রান্ত হয়ে যারা গন্ধ হারিয়েছেন তাদের এক-তৃতীয়াংশ দুই বা তিন মাস পরও সেটি ফিরে পায়নি। 


ক্ষুধা হ্রাস এবং ডায়রিয়ার 

চীনের একটি গবেষণায় দেখা গেছে, ৪০% এরও বেশি রোগী  করোনাক্রান্ত হয়ে তাদের প্রাথমিক সংক্রমণের তিন মাস পরে অন্ত্রের সমস্যা সম্পর্কে জানিয়েছেন। সর্বাধিক সাধারণ লক্ষণগুলি হলো ক্ষুধা হ্রাস, বমি বমি ভাব, অ্যাসিড রিফ্লাক্স এবং ডায়রিয়া ।

চুল পড়া

৬০ বছরে বেশি বয়স্ক আমেরিকানদের উপর করা গবেষনায় দেখা গেছে সংক্রমণের ছয় মাস পরে তারা ত্বকে ফুসকুড়ি পড়ার কথা জানিয়েছেন। চীনের এক গবেষণা বলছে, হাসপাতালে ভর্তি হওয়া করোনা রোগেীদের মধ্যে ২২ শতাংশ ছয়মাস পর চুল পড়ার সমস্যার কথা জানিয়েছেন। 

জয়েন্ট এবং পেশী ব্যথা

দীর্ঘ  কোভিড লক্ষণ নিয়ে ডিসেম্বরে প্রকাশিক এক জরিপে  বলা হয়, ১০ জনের মধ্যে নয় জন পেশী ব্যথা এবং সংক্রমণের এক মাস পরে জয়েন্টে ব্যথার মতো লক্ষণগুলি বলেছিলেন।এই প্রতিক্রিয়াগুলি কিছু উত্তরদাতাদের জন্য কমপক্ষে সাত মাস অবধি স্থায়ী ছিল। তথ্যটি অবশ্য এখনও পিয়ার-রিভিউ করা হয়নি।

ডায়াবেটিস

মার্কিন অভিজ্ঞদের মধ্যে অধ্যয়ন অনুসারে, সংক্রমণের ছয় মাসের মধ্যে দীর্ঘ কোভিড রোগীদের নতুন করে ডায়বেটিস হওয়ার পরিমাণ ৩৯ শতাশ। 

কিডনীর ব্যাধি

যারা কোভিড -১৯-এ বেঁচেছিলেন তাদের তীব্র কিডনি রোগ হওয়ার ঝুঁকি আছে। এক মার্কিন সমীক্ষায় এ তথ্য উঠে আসে। 

Dutch-Bangla Bank
TELETALK
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত