শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দক্ষিণ কোরিয়ায় দূরশিক্ষণে শিশু-কিশোরদের বাংলা ভাষা শিক্ষা

আমায়ের আবদুল্লাহ, সিউল, দক্ষিণ কোরিয়া

১৬:২৮, ৯ জানুয়ারি ২০২১

আপডেট: ১৬:৪২, ৯ জানুয়ারি ২০২১

১২৫৪

দক্ষিণ কোরিয়ায় দূরশিক্ষণে শিশু-কিশোরদের বাংলা ভাষা শিক্ষা

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ‘দূরশিক্ষণে শিশু-কিশোরদের ভাষা শিক্ষা’ কোর্স অনলাইনে উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানটি শনিবার (৯ জানুয়ারি) স্থানীয় সময় বিকাল ৩টায় ভার্চুয়ালী উদ্বোধন করেন বিশিষ্ট কবি ও সাবেক সাংসদ রুবী রহমান। দূতাবাসের দ্বিতীয় সচিব মিসপে সরনের উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টিচ ফর বাংলাদেশের প্রোগ্রাম পরিচালক মালিহা ফৌজিয়া এবং টিচ ফর বাংলাদেশের প্রাক্তন অ্যালামনাই ভাষা শিক্ষক মিজ সাদিয়া আফরিন বিনতে আজাদ ও  দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

শিশু কিশোরদের জন্য দূরশিক্ষণের ভাষা শিক্ষা কোর্সটি চালু করে রাষ্ট্রদূত দক্ষিণ কোরিয়া প্রবাসীদের বহুদিনের চাওয়া পূরণ করায় তাকে ধন্যবাদ জানান অভিভাবকরা। নাদির খান নামে এক অভিভাবক জানান, দূতাবাসের এই উদ্যোগ আমাদের আনন্দিত করেছে, আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে দেশীয় কৃষ্টি, সংস্কৃতি, ভাষা শেখাতে চাই।

অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক সাংসদ রুবী রহমান বলেন, বিদেশ বিভুয়ে শিশু-কিশোরদের  জন্য এই ভাষা শিক্ষার এই কোর্সটি নিঃসন্দেহে প্রশংসীয়। ভিনদেশে বসেও নিজের ভাষার প্রতি যে আবেগ-উচ্ছ্বাস এবং জানার আগ্রহ দেখতে পাচ্ছি তাতে আমি আনন্দিত।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, পৃথিবীতে যে দেশগুলো ভাষার জন্য ত্যাগ তিতিক্ষা ও নিজেদের আত্ম উৎসর্গ করেছে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়া তাদের অন্যতম। তিনি বলেন, এই কার্যক্রমের মাধ্যমে বঙ্গবন্ধু সম্পর্কে,  মুক্তিযুদ্ধকে, ফুল, ফল, পাখি, বৈশাখ, নানান  উৎসব, মুক্তিযুদ্ধের শহীদ, বীরাঙ্গনাদের বীরত্বগাথা সম্পর্কে  নতুন প্রজন্ম জানবে।

উদ্বোধনী অনুষ্ঠানটি দূতাবাসের ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচারিত হয়। 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank