বুধবার   ১৭ আগস্ট ২০২২ || ২ ভাদ্র ১৪২৯ || ১৭ মুহররম ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চলে গেলেন সংগীতশিল্পী নির্মলা মিশ্র

এন্টারটেইনমেন্ট ডেস্ক

১১:৩৯, ৩১ জুলাই ২০২২

১১৪

চলে গেলেন সংগীতশিল্পী নির্মলা মিশ্র

চলে গেলেন সংগীতশিল্পী নির্মলা মিশ্র। ‘এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না’ বা ‘ও তোতাপাখি রে’ গানের জন্য বিখ্যাত সেই শিল্পী নির্মলা মিশ্র শনিবার দিবাগত রাত ১২টা ৫ মিনিটে দক্ষিণ কলকাতার চেতলার বাসভবনে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। 

নির্মলা মিশ্রের একমাত্র ছেলে শুভদীপ দাশগুপ্ত জানান, চোখের সামনেই মা চলে গেলেন। ২০১৫-তে সেরিব্রাল অ্যাটাক হয়। তার পর থেকেই শরীরের একটা পাশে পক্ষাঘাত। তখন থেকেই বিছানায় পুরো শোওয়া থাকতেন মা। ২০১৮ থেকে ২০২২—এই চার বছর হাসপাতাল আর বাড়ি করেছে। শনিবার সকাল থেকেই শ্বাসকষ্ট। তার পর রাতে সব শেষ।

তিনি আরও জানান, মৃত্যুর পর তার দেহ রাতেই দক্ষিণ কলকাতার একটি নার্সিং হোমে রাখা হয়। সেখান থেকে রোববার সকালে তার দেহ নিয়ে আসা হবে দক্ষিণ কলকাতার চেতলার নিজ বাসভবনে। সেখানে শ্রদ্ধা জানানোর পর সাধারণ মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সকাল ১০টায় দেহ রাখা হবে রবীন্দ্র সদনে।

সেখানে কলকাতার বিশিষ্টজনদের শ্রদ্ধা নিবেদনের পর মরদেহ নিয়ে যাওয়া হবে রাজ্য সংগীত একাডেমি ভবনে। তারপর সেখান থেকে দক্ষিণ কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে। সেখানেই তার শেষকৃত্য সম্পন্ন হবে, বলেন শুভদীপ দাশগুপ্ত।

নির্মলা মিশ্র দ্বৈত গান গেয়েছেন বাংলার প্রখ্যাত শিল্পী মান্না দে, সন্ধ্যা মুখোপাধ্যায়, প্রতিমা বন্দ্যোপাধ্যায়, মানবেন্দ্র মুখোপাধ্যায়, শিপ্রা বসুসহ অন্য শিল্পীদের সঙ্গে। ১৯৭৬ সালে মহানায়ক উত্তম কুমারের একটি গীতিনাট্যেও তিনি অংশ নেন।

অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন এই সংগীতশিল্পী। তার কালজয়ী গানগুলোর মধ্যে রয়েছে-‘এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না’, ‘আমি তো তোমার চিরদিনের হাসি-কান্নার সাথী’, ‘ও তোতা পাখি রে’ আবেশে মুখ রেখে প্রভৃতি।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out