বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ || ২৬ বৈশাখ ১৪৩১ || ২৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

হলিউডের সিনেমায় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা

এন্টারটেইনমেন্ট ডেস্ক

২১:১১, ১৩ আগস্ট ২০২৩

৪২২

হলিউডের সিনেমায় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা

বাংলাদেশ ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ৮১ মিলিয়ন ডলার চুরি করেছিলো একদল হ্যাকার। তারা আরও বেশি অর্থ হাতিয়ে নিত। কিন্তু তাদের বানান ভুলের কারণে সেই অপচেষ্টা বন্ধ হয়। রক্ষা পায় বাংলাদেশ ব্যাংক। দেশের মানুষের কষ্টার্জিত অর্থ জুয়ার আসরে নিয়ে নয়-ছয় করার সেই অবিশ্বাস্য গল্প নিয়ে হলিউডে নির্মিত হয়েছে ডকুমেন্টারি সিনেমা ‘বিলিয়ন ডলার হাইস্ট’। 

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম ‘দ্য ভার্জ’ জানিয়েছে, ইউনিভার্সাল পিকচার্স হোম এন্টারটেইনমেন্ট এর ব্যানারে পরিচালক ড্যানিয়েল গর্ডন নির্মান করেছেন ‘বিলিয়ন ডলার হাইস্ট ডকুমেন্টারিটি। ইতিমধ্যেই ডকুমেন্টারিটির ট্রেলার মুক্তিতে ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বাস্তব ঘটনা অবারো সামনে এলো। এটি মুক্তি পাবে আগামী ১৫ আগস্ট।
 
‘বিলিয়ন ডলার হেইস্ট’-এর ট্রেলারে দেখানো হয়েছে, কিভাবে একদল সিকিউরিটি হ্যাকার বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন ডলার হাতিয়ে নিতে সক্ষম হয়।
হ্যাকারদের সামান্য ভুল টাইপের কারণে আরো অনেক অর্থ হাতিয়ে নেওয়া থেকে রক্ষা পায় বাংলাদেশ ব্যাংক।

সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ এবং লেখক মিশা গ্লেনির সাক্ষাৎকারের ভিত্তিতে নির্মাণ করা হয়েছে ‘বিলিয়ন ডলার হেইস্ট’। এই তথ্যচিত্র কেবলই একটি আলোচিত ঘটনার চলচ্চিত্র রূপ নয়, এতে সেই ঘটনা বিশ্বব্যাপী যে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছিল এবং তাতে বৈশ্বিক আন্তঃব্যাংক ব্যবস্থার ঝুঁকির বাস্তব দৃশ্য উঠে এসেছে। এ ছাড়া হ্যাকাররা কিভাবে সুইফট সিস্টেম ব্যবহার করতে সক্ষম হয়েছিল, তাও দেখানো হয়েছে এই ডকুমেন্টরিতে।

মূলত সুইফট সিস্টেমকে ব্যবহার করেই হ্যাকাররা বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার সরিয়ে নেওয়ার মিশনে নামে। শেষ পর্যন্ত ৮১ মিলিয়ন ডলার হাতিয়ে নিতে সক্ষম হয় তারা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank