শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শিক্ষার্থীদের চোখে জেন্ডার সমতা নিশ্চিতে আদর্শ স্কুলের চিত্র

স্টাফ করেসপন্ডেন্ট

১৮:৩৭, ২১ মার্চ ২০২৩

৪৪৭

শিক্ষার্থীদের চোখে জেন্ডার সমতা নিশ্চিতে আদর্শ স্কুলের চিত্র

বিদ্যালয়ে সহায়ক পরিবেশ এবং সমান সুযোগ ও সহায়তা পেলে জেন্ডার নির্বিশেষে প্রতিটি শিশু বিকশিত হতে পারে নিজ নিজ সম্ভাবনায়। বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ভবিষ্যতের স্বপ্ন তৈরিতে, জীবনের লক্ষ্য বেছে নিতে এবং সমাজ ও দেশকে এগিয়ে নিতে প্রতিটি প্রতিটি বিদ্যালয় হয়ে উঠতে পারে আদর্শ বিদ্যালয়, ঢাকায় আয়োজিত মডেল স্কুল ফেয়ার কর্মসূচীতে এ কথাই বলেন অংশগ্রহণকারীরা।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি’র তত্বাবাধনে সুরভি ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত “চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম” প্রকল্প ও মানিকনগর মডেল হাই স্কুলে যৌথ আয়োজনে রাজধানীর ঢাকার মানিকনগর মডেল হাই স্কুলে ‘মডেল স্কুল ফেয়ার’ নামে একটি ভিন্নধর্মী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মেলার উদ্বোধন করেন প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন, পরিচালক (মাধ্যমিক) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি। শিক্ষা কর্মকর্তা, শিক্ষক, অভিভাবকসহ প্রায় ১০০০ শিক্ষার্থী এই মেলায় অংশ নেয়।

মেলায় বিভিন্ন স্টল সাজিয়ে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত অতিথিদের সামনে নিজেদের জীবনের লক্ষ্য তুলে ধরে এবং কিভাবে বিদ্যালয় তাদের এই ভবিষ্যতের স্বপ্ন পূরণে শিক্ষকসহ বিদ্যালয় কর্তৃপক্ষ সহায়তা করছে তা জানায়। তারা আরো জানায় কীভাবে স্কুল থেকে শিখছে জেন্ডার সমতা সম্পর্কে।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথি’র বক্তব্যে জনাব প্রফেসর মোহাম্মদ বেলাল হোসাইন বলেন, “বর্তমান সরকারের একান্ত প্রচেষ্টায় চলতি বছর ২০২৩ সাল থেকে নতুন কারিকুলামে মাধ্যমিক স্তরে দুইটি শ্রেনির শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আমরা মেয়ে শিশুসহ সকল শিক্ষার্থীর মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্ল্যান ইন্টারন্যাশনালসহ উন্নয়ন সহযোগিদের সাথে বিভিন্ন প্রয়াস অব্যাহত রেখেছি।”

তিনি আরো বলেন, “স্কুলে লেখাপড়ার পরিবেশ তৈরির নেতৃত্ব দেন সেই স্কুলের প্রধান। তাদের সাথে সম্মিলিতভাবে কাজ করবেন শিক্ষক এবং অভিভাবকরা। এটা কোন একক প্রচেষ্টা নয়। সবাইকে একসাথে কাজ করতে হবে। আদর্শ স্কুলে যোগ্য শিক্ষার্থীরা নিজেদের মধ্যে মূল্যবোধ তৈরির সুযোগ পাবে।”

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর লিড-এসআরএইচআর ফেরদৌসি বেগম বলেন, “মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি’র তত্বাবাধনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় অল্প সংখ্যক মাধ্যমিক বিদ্যালয়ে জেন্ডার ইক্যুইটি মুভমেন্ট কার্যক্রম চলমান রয়েছে। তবে এই কার্যক্রমটি সারাদেশে ছড়িয়ে দেয়া প্রয়োজন। যাতে করে সমাজে জেন্ডার সমতা এবং অন্তর্ভূক্তিমূলক শিক্ষা নিশ্চিত হয়।”

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি’র উপ-পরিচালক (বিশেষ) সৈয়দ মইনুল হাসান বলেন, “বর্তমান বিশে^র সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে এবং দেশকে সমৃদ্বির দিকে এগিয়ে নিতে স্মার্ট বাংলাদেশ গড়ার বিকল্প নাই। আর এজন্য দেশের প্রতিটি বিদ্যালয়কে মডেল বিদ্যালয় হিসেবে গড়ে তুলতে হবে। যেখানে মেয়েশিশু সহ সকল শিশু নিজেকে দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেকে তৈরী করে জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারে।”
মাউশি’র সহকারি পরিচালক খালিদ সাইফুল্লাহ বলেন, “সকল স্কুল তখনই আদর্শ স্কুল হিসেবে গড়ে উঠবে যখন তারা জেন্ডার সমতা, মানসম্পন্ন শিক্ষা, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিতে কাজ করবে, শিক্ষকরা প্রশিক্ষিত হবেন।”

জেলা শিক্ষা অফিসার আব্দুল মজিদ শিক্ষক এবং অভিভাবকদের মধ্যে যোগাযোগ বৃদ্ধির উপর জোর দেন।

সমাপনী বক্তব্যে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর সেন্ট্রাল এন্ড নর্দার্ন রিজিওন হেড আশিক বিল্লাহ বলেন, বাল্যবিয়ে রোধ করা, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা সমাপ্তিকরণ ও বিদ্যালয় হতে ঝরে পড়া রোধ করা এবং বিদ্যালয় পরিচালনা প্রক্রিয়াকে শক্তিশালী করার লক্ষ্যে প্রকল্পটি বিদ্যালয় পর্যায়ে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করছে। আজকের এই বিদ্যালয় পর্যায়ে ‘মডেল স্কুল ফেয়ার’ কর্মসূচী আয়োজনের প্রধান উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীরা ভবিষ্যতের স্বপ্ন দেখবে, পেশাভিত্তিক জেন্ডার পক্ষপাতিত্ব দূর হবে যাতে শিক্ষার্থীরা উন্নত জীবনের স্বপ্ন দেখতে পারে এবং শিক্ষার্থীদের স্বপ্ন পূরণে বিদ্যালয়ের করণীয় সম্পর্কে আলোচনা করা।
তিনি আরো বলেন, শিশুদের বেড়ে ওঠায় মায়েদের পাশাপাশি বাবাদের আরও সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করতে হবে যাতে শিশুরা জেন্ডার সমতার পরিবেশ নিয়ে বড়ো হতে পারে।

মেলায় উদ্বোধনী অনুষ্ঠানে সুরভির নির্বাহী পরিচালক জনাব মোঃ আবু তাহের ‘মডেল স্কুল ফেয়ার’ কর্মসূচীটি সফল করার জন্য সকলকে ধন্যবাদ জানান এবং এই ধরনের কর্মসূচী প্রকল্প অন্তর্ভুক্ত প্রতিটি বিদ্যালয়ে সফলতার সাথে বাস্তবায়নে শিক্ষা কর্মকর্তা ও বিদ্যালয় কর্তৃপক্ষসহ সকল অংশীজনদের সহযোগিতা প্রত্যাশা করেন।
মানিকনগর মডেল হাই স্কুল ও “চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম” প্রকল্পের যৌথ আয়োজনে মডেল স্কুল ফেয়ার কর্মসূচীতে ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণীর শিক্ষার্থীরা স্টলে তাদের জীবনের লক্ষ্য ও স্বপ্ন গুলো উপস্থাপন করেন এবং শিক্ষকগণ তাদের বিদ্যালয়টি একটি মডেল স্কুল হিসেবে কিভাবে শিক্ষার্থীদের পাঠদান ও সহায়তা করে থাকে তা তুলে ধরেন। সবশেষে শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক আয়োজনে দেশাত্ববোধক গান, নৃত্য ও ডিসপ্লে প্রদর্শন ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত