বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনও পরীক্ষা থাকছে না

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৪২, ১৩ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৭:৫২, ১৩ সেপ্টেম্বর ২০২১

১৪৩

তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনও পরীক্ষা থাকছে না

আগামীতে প্রাথমিকের প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনও ক্লাসেই পরীক্ষা থাকছে না। প্রাথমিক থেকে তৃতীয় পর্যন্ত শিখনকালীন মূল্যায়ন বা ধারাবাহিক মূল্যায়ন অনুষ্ঠিত হবে। 

এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিকের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে শিখনকারীর মূল্যায়ন বা ধারাবাহিক মূল্যায়ন হবে শতভাগ। 

চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান বিষয়ে শিখনকালীন মূল্যায়ন হবে ৬০ শতাংশ। আর সামষ্টিক মূল্যায়ন (বছর শেষে পরীক্ষা) অর্থাৎ পরীক্ষা হবে ৪০ শতাংশ। 

আরও পড়ুন-এসএসসিতে থাকছে না বিজ্ঞান-মানবিক-বাণিজ্য কোনও বিভাগ

পিইসি-জেএসসি পরীক্ষা বাদ, বিভাগ উঠে যাচ্ছে এসএসসিতে

মাধ্যমিক পর্যায়ের কারিকুলাম বিষয়েও কথা বলেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, মাধ্যমিকের ষষ্ট, সপ্তম ও অষ্টম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান, বিষয়ের শিখনকালীন মূল্যায়ন ৬০ শতাংশ ও সামষ্টিক মূল্যায়ন ৪০ শতাংশ। 

বাকি বিষয় জীবন ও জীবিকা, তথ্যপ্রযুক্তি, শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষা, ধর্ম শিক্ষা, শিল্প ও সংস্কৃতি (বিদ্যমান বিষয়-চারু ও কারু কলা) শিখনকালীন মূল্যায়ন হবে শতভাগ। 
 
আর নবম ও দশম শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান বিষয়ের শিখনকালীন মূল্যায়ন ৫০ শতাংশ আর সামষ্টিক মূল্যায়ন হবে ৫০ শতাংশ।  নবম ও দশম শ্রেণির বাকি বিষয়গুলোয় শিখনকালীন মূল্যায়ন হবে শতভাগ।

শিক্ষামন্ত্রী বলেন, দশম শ্রেণি শেষে দশম শ্রেণির ওপর পাবলিক পরীক্ষা হবে। আগে তো নবম-দশম মিলে পাবলিক পরীক্ষা হতো। এখন শুধুমাত্র দশম শ্রেণির কারিকুলাম অনুযায়ী এসএসসি ও সমমান পরীক্ষাটি হবে। শুধুমাত্র দশম শ্রেণির যে কারিকুলাম সেটির ওপর হবে।

DBBL Agent Banking Cash In Cash Out
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত