শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এসএসসিতে থাকছে না বিজ্ঞান-মানবিক-বাণিজ্য কোনও বিভাগ

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:১৮, ১৩ সেপ্টেম্বর ২০২১

৯০৬

এসএসসিতে থাকছে না বিজ্ঞান-মানবিক-বাণিজ্য কোনও বিভাগ

শিক্ষা ব্যবস্থায় রিবর্তন আনা হচ্ছে প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত
শিক্ষা ব্যবস্থায় রিবর্তন আনা হচ্ছে প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত

শিক্ষাব্যবস্থায় বড় ধরনের সংস্কারে পরিবর্তন আনা হচ্ছে প্রাথমিক থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত। এতে নতুন নতুন সংযোজন বিয়োজনের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এসেছে এসএসসি বা মাধ্যমিকের একটি বিষয়ে। সেটি হলো  নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক কিংবা বাণিজ্যের মতো কোনও বিভাগ থাকবে না।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। 

**পিইসি-জেএসসি পরীক্ষা বাদ, বিভাগ উঠে যাচ্ছে এসএসসিতে

এতোদিন অষ্টম শ্রেণির পর নবমে ওঠার পর শিক্ষার্থীদের বিজ্ঞান, মানবিক কিংবা বাণিজ্যের মধ্যে যে কোনও একটি বিভাগ বেছে নিত। নতুন সিদ্বান্ত অনুযায়ী সেটি আর থাকছে না। একটি সমন্বিত পাঠ্যক্রম থাকবে এই পর্যায়ে।

শিক্ষার্থীদের জন্য দশম শ্রেণি পর্যন্ত ১০টি বিষয় ঠিক করা হয়েছে। এই ১০ বিষয় সবাই পড়বে।

শিক্ষার্থীরা পছন্দসহই বিভাগ পছন্দের সুযোগ পাবে এসএসসির পর এইসএসসিতে যেয়ে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে গিয়ে ঐচ্ছিক বিষয়গুলো পড়বে শিক্ষার্থীরা। অর্থাৎ বিজ্ঞান, মানবিক, বাণিজ্যে বিভাজন হবে উচ্চ মাধ্যমিক থেকে।

এছাড়া তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনও পরীক্ষা থাকছে না। দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণি শেষে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা।

পুরো শিক্ষাক্রম শিক্ষার্থীকেন্দ্রিক হবে জানিয়ে দীপু মনি বলেন, পড়াশোনা হবে আনন্দময়। এতে করে বিষয়বস্তু ও পাঠ্যপুস্তকের বোঝা ও চাপ কমানো হবে। তিনি বলেন মূল উদ্দেশ্য হলো গভীর শেখনে গুরুত্ব দেওয়া, মুখস্ত নির্ভরতার বিষয়টি যেন না থাকে, এর বদলে অভিজ্ঞতা ও কার্যক্রমভিত্তিক শেখাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। শিক্ষার্থীর দৈহিক ও মানসিক বিকাশে খেলাখুলা ও অন্যান্য কার্যক্রমকে গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষার্থীরা শ্রেণিকক্ষেই যেন অধিকাংশ লেখাপড়া সেরে নিতে পারে, সেই ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। পড়াশোনার বাইরে খেলাখূলা বা অন্যান্য বিষয়ের সুযোগ কমে গেছে, এটা যেন না হয় বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গির সমন্বয়ে যোগ্যতা অর্জন করতে হবে।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত