বুধবার   ২৪ জুলাই ২০২৪ || ৮ শ্রাবণ ১৪৩১ || ১৫ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাবার পাশে চিরনিদ্রায় শায়িত গ্র্যান্ডমাস্টার জিয়া

স্পোর্টস ডেস্ক

২০:২১, ৬ জুলাই ২০২৪

৮৮

বাবার পাশে চিরনিদ্রায় শায়িত গ্র্যান্ডমাস্টার জিয়া

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানকে শ্রদ্ধার সঙ্গে শেষ বিদায় জানিয়েছে দেশের ক্রীড়াঙ্গন। দাবার এই কিংবদন্তিকে আজ জাতীয় ক্রীড়া পরিষদের পুরোনো ভবনের সামনে বিদায় জানাতে এসেছিলেন শত শত মানুষ। সেখানে জানাযার পর মোহাম্মদপুরের তাজমহল রোডে বাবা পয়গাম আহমেদের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হয়েছেন জিয়া।

গতকাল শুক্রবার জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপ চলাকালে খেলার মাঝেই হঠাৎ চেয়ার থেকে ঢলে পড়েন জিয়া। এরপর দ্রুত শাহবাগের বারডেম হাসপাতালে নেওয়া হলেও তাকে বাঁচানো যায়নি। ৫০ বছরে বয়সে ক্রীড়াঙ্গনকে শোকে স্তব্ধ করে দিয়ে চলে যান তিনি। 

জিয়াকে শেষ বিদায় জানাতে এসে দেশের এই কৃতি সন্তানকে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, ‘এই মৃত্যুতে শুধু ক্রীড়াঙ্গন নয়, গোটা জাতি আজ শোকস্তব্ধ। আমাদের ক্রীড়াঙ্গনে যে কয়জন বড় অবদান রেখেছেন, গ্র্যান্ডমাস্টার জিয়া তাদের মধ্যে অন্যতম। আন্তর্জাতিক সাফল্য এনে দিয়ে তিনি দেশকে গর্বিত করেছেন। উনি উনার প্রিয় অঙ্গনেই শেষ বিদায় নিয়েছেন। তার এমন মৃত্যুতে আমরা সবাই শোকাহত।’

ছেলে তাহসিন তাজওয়ারকে গ্র্যান্ডমাস্টার বানোনোর স্বপ্ন দেখেছিলেন জিয়া। জিয়ার মৃত্যুতে তার সে স্বপ্নও ধাক্কা খেয়েছে। তবে অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব জিয়ার পরিবারকে সহায়তার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, ‘আমি কথাবার্তা বলে যেটা বুঝলাম, তাদের এখন একটা সহযোগিতা প্রয়োজন। অলিম্পিক অ্যাসোসিয়েশন সেজন্য পাশে থাকবে। দাবা ফেডারেশনের সঙ্গে মিলে আশা রাখি আমরা একটা কিছু করতে পারব তার পরিবারের জন্য।’

উল্লেখ্য, ২০০২ সালে নিয়াজ মোরশেদের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে গ্র্যান্ডমাস্টার খেতাব জেতেন জিয়া। রেকর্ড ১৪বার জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপজয়ী এই ক্রীড়াবিদের অকালপ্রয়াণ দেশের ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank