বুধবার   ২৪ জুলাই ২০২৪ || ৮ শ্রাবণ ১৪৩১ || ১৫ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দাবা অলিম্পিয়াডে খেলতে হাঙ্গেরি যাচ্ছেন রানী হামিদ

স্পোর্টস ডেস্ক

২৩:১৬, ৭ জুলাই ২০২৪

১৮০

দাবা অলিম্পিয়াডে খেলতে হাঙ্গেরি যাচ্ছেন রানী হামিদ

বয়স ৮২ বছর। এখনো দাবার বোর্ডে ৬৪ চালে মাত করেন। তরুণদের হারিয়ে ট্রফি জেতেন। আবার মুচকি হেসে কাছে টেনে নেন অনুজদের। প্রৌঢ় দাবাড়ু রানী হামিদ এবার যাচ্ছেন দাবা অলিম্পিয়াডে। সেপ্টেম্বরে হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। সেখানে খেলবেন তিনি। 

দাবা অলিম্পিয়াডে ওপেন ও মহিলা দুই বিভাগেই অংশ নেবে বাংলাদেশ। সদ্যসমাপ্ত মহিলা দাবার শীর্ষ পাঁচ দাবাড়ু বুদাপেস্ট অলিম্পিয়াডের জন্য নির্বাচিত হন। রানী হামিদ জাতীয় দাবায় ষষ্ঠ হওয়ায় অলিম্পিয়াড দলে ছিলেন না।

দ্বিতীয় স্থানধারী মহিলা ফিদে মাস্টার শারমীন সুলতানা শিরিন পারিবারিক কারণে নাম প্রত্যাহার করায় রানী হামিদ আরও একটি অলিম্পিয়াড খেলার সুযোগ পাচ্ছেন। দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম এ প্রসঙ্গে বলেন, ‘শিরিনের বাচ্চার বয়স এক বছরের কম। এই পরিস্থিতিতে সে যেতে ইচ্ছুক নয়। তাই ষষ্ঠ স্থানে থাকা রানী হামিদের নাম অলিম্পিয়াডে নিবন্ধন করা হয়েছে।’ মহিলা দাবায় ষষ্ঠ হওয়ার পর অলিম্পিয়াডে খেলার আশা ছেড়েই দিয়েছিলেন ৮২ বছর বয়সি মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ।

আবার অলিম্পিয়াডে যাওয়ার সুযোগ পেয়ে বেশ উচ্ছ¡সিত এই কিংবদন্ত দাবাড়ু, ‘শেষ মুহূর্তে অলিম্পিয়াডে যেতে পারছি। অলিম্পিয়াডে গেলে সব দেশের দাবাড়ুদের সঙ্গে দেখা হয়। দুই বছর পর অলিম্পিয়াডে যাওয়ার মতো পারফরম্যান্স ও শারীরিক অবস্থা থাকবে কি না জানি না। তাই এই অলিম্পিয়াডেই সবার কাছ থেকে বিদায় নিয়ে আসব।’

২০২২ দাবা অলিম্পিয়াডে ওপেন বিভাগে সদ্যপ্রয়াত গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়া খেলেছিলেন। বাবা-ছেলের পর এবার ওয়ালিজা-ওয়াদিফা দুই বোন অলিম্পিয়াড খেলবেন। দুই বোনের সঙ্গে অলিম্পিয়াডে নারী দলে আছেন জাতীয় মহিলা দাবায় চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার নোশিন আঞ্জুম, বাংলাদেশ পুলিশের মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো ও রানী হামিদ।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank