বুধবার   ২৪ জুলাই ২০২৪ || ৮ শ্রাবণ ১৪৩১ || ১৫ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চ্যাম্পিয়ন্স ট্রফির সময় নির্ধারণ আইসিসির

স্পোর্টস ডেস্ক

১৯:৪৭, ৯ জুন ২০২৪

১৪৪

চ্যাম্পিয়ন্স ট্রফির সময় নির্ধারণ আইসিসির

চলছে টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। আটলান্টিক পাড়ে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে আর মার্কিন যুক্তরাষ্ট্রে চলছে কুড়ি ওভারের ক্রিকেটের বড় আসর। টুর্নামেন্টের অষ্টম দিনের মাথায়, এবার নতুন এক টুর্নামেন্টের সময় নির্ধারণ করেছে আইসিসি। আগামী বছর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ওয়ানডে ফরম্যাটে ৮ দলের এই আসরের জন্য ফেব্রুয়ারি-মার্চের স্লট বেছে নিয়েছে আইসিসি।

ক্রিকেট বিষয়ক অনলাইন পোর্টাল ক্রিকবাজ একাধিক বোর্ডের সূত্রে জানিয়েছে, আগামী বছর ফেব্রুয়ারির ১৯ তারিখ থেকে মার্চের ৯ তারিখ পর্যন্ত চলবে চ্যাম্পিয়ন্স ট্রফির ২০২৫ সালের আসর। ২০১৭ সালের পর থেকে বন্ধ হয়ে যাওয়া এই আসর আবার ফিরবে আগামী বছর। ৮ দলের এই বৈশ্বিক আসর দিয়ে ২০০৮ সালের পর বহুজাতিক ক্রিকেট ফিরবে পাকিস্তানে। আইসিসি আগেই টুর্নামেন্টে যুক্ত ৮ দলকে এই খবর জানিয়ে দিয়েছে।

যদি ঠিক কবে কোন ম্যাচ হবে, সেই ফিক্সচার এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি। শুরুতে ভাবা হয়েছিল পাকিস্তানে অনুষ্ঠিত এই আসর শুক্রবারে শুরু করে রোববারে শেষ করা হবে। তবে ক্রিকবাজের হাতে থাকা তথ্য সত্যি হলে, উদ্বোধনী ম্যাচ মাঠে গড়াবে বুধবার। আর ফাইনাল হবে রোববারেই।প্রায় আট মাস আগেই আসরে অংশগ্রহণকারী দেশগুলোকে টুর্নামেন্ট শুরুর দিন জানিয়ে দেয়ার পেছনে অবশ্য কারণও আছে। ফেব্রুয়ারি এবং মার্চের ওই সময়ে সারা বিশ্বে একাধিক ফ্র্যাঞ্চাইজ ভিত্তিক টুর্নামেন্টের সূচি আগেই নির্ধারিত হয়ে আছে। দুবাইয়ের আইএল টি-২০ আগেই জানিয়েছে, তাদের তৃতীয় আসর হবে ১১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানিয়েছে, তাদের ফ্র্যাঞ্চাইজ আসর এস২০ এর আসর বসবে ৯ জানুয়ারি এবং শেষ হবে ৮ ফেব্রুয়ারি।এমনকি সময় ঘোষণা না করলেও সেই সময়েই মাঠে গড়াতে পারে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং পাকিস্তানের পিএসএল। আইসিসি তাই অনেকটা আগেই জানিয়ে রেখেছে টুর্নামেন্ট আয়োজনের সময়সূচি। যদিও এমন সূচি ঘোষণার পরেও ৮ জাতির এই টুর্নামেন্ট নিয়ে অনিশ্চয়তা যাচ্ছে না।

চ্যাম্পিয়ন্স ট্রফির ভেন্যু হিসেবে পাকিস্তানকেই এখন পর্যন্ত ধরে রেখেছে আইসিসি। যদিও সেখানে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন হলে, ভারত অংশ নেবে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয় থেকে যায়। ভারতে সম্প্রতি টানা তিন মেয়াদে ক্ষমতায় এসেছে বিজেপি। ক্ষমতাসীন এই দলটির নতুন করে পাকিস্তান সফরের নীতি থেকে সরে আসবে এমন সম্ভাবনা খুবই কম।

যদিও পাকিস্তান এরইমাঝে আইসিসির কাছে টুর্নামেন্টের খসড়া একটি সূচি পাঠিয়ে রেকেছে। যেখানে ভারতের সব ম্যাচই রাখা হয়েছে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। জুলাইয়ে শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিতব্য আইসিসির বার্ষিক সভায় এই নিয়ে বিস্তারিত ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank