মঙ্গলবার   ২১ মে ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১০ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সাবিনা–সানজিদাদের বেতন ফিফার অনুদানে

স্পোর্টস ডেস্ক

১৫:০৩, ৭ এপ্রিল ২০২৪

১৮২

সাবিনা–সানজিদাদের বেতন ফিফার অনুদানে

আসছে ইদুল ফিতর, কিন্তু নারী ফুটবলারদের বেতন-বোনাস পরিশোধ না করেই ছুটিতে পাঠায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এ ছাড়া নিয়মিত বেতনও পান নারী ফুটবলাররা। চলতি বছর সবশেষ ফেব্রুয়ারি মাসের বেতন পেয়েছেন সাবিনা-মারিয়ারা। সেই হিসেবে বাকি পড়েছে এক মাসের বেতন।

এ ছাড়া নারী ফুটবলারদের বেতন জোগাড় করতে রীতিমতো হিমশিম খেতে হয় বাফুফেকে। তবে এখন থেকে সেই ঝামেলা থেকে মুক্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশন। থাকবে না বেতন বকেয়া পড়ার শঙ্কা। নারী ফুটবল দলের বেতনের দায়িত্ব নিয়েছে ফিফা।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, তাদের দেওয়া বার্ষিক অনুদান থেকে নারী ফুটবলারদের বেতন দিতে পারবে বাফুফে। আর আগে দেওয়া যেত না। এ প্রসঙ্গে বাফুফের নারী কমিটির প্রধান মাহফুজা আক্তার কিরণ বলেন, মেয়েদের বেতন চেয়ে ফিফাকে অনুরোধ করে চিঠি দেওয়া হয়েছিল। ফিফা বলেছে, তারা বাফুফেকে যে অনুদান দেয়, সেখান থেকে মেয়েদের বেতন দেওয়া যাবে।

২০২২ সালে সেপ্টেম্বরে নেপালে স্বাগতিকের হারিয়ে নারী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতে বাংলাদেশ দল। এরপর থেকে বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানোর দাবি তোলো সাবিনা-সানজিদারা।

আর্থিক সংকটের কারণ কথা বলে, সেই দাবি পূরণ করেনি বাফুফে। বেতন বাড়ানোর দাবিতে অনুশীলনও বর্জন করেছিলেন নারী ফুটবলাররা। দাবির মুখে নত স্বীকার করতে বাধ্য হয় বাফুফে। গত বছর ১৬ আগস্ট শীর্ষ পর্যায়ের ৩১ ফুটবলারের বেতন বাড়িয়ে চুক্তি করে বাফুফে।

সেপ্টেম্বর থেকে কার্যকর হয় ৬ মাসের চুক্তি। গত মাসে শেষ হয় সেই চুক্তি। এখন আবারও ফুটবলারদের পারফরম্যান্স মূল্যায়ন করে নতুন করে চুক্তি করা হবে। বাড়তে পারে চুক্তিকৃত ফুটবলারের সংখ্যা।

নতুন চুক্তিতে যুক্ত হতে পারেন ৩৪-৩৫ জন। তবে বাড়ার সম্ভাবনা নেই টাকার অঙ্ক। আগের চুক্তি অনুযায়ী ৫০ হাজার টাকা করে পেতেন জাতীয় দলের অধিনায়ক সাবিনা খাতুনসহ ১৫ জন ফুটবলার। ৩০ হাজার করে পেতেন ১০ জন। আর ৪ জন ২০ হাজার ও ২ জন পেতেন ১৮ হাজার করেন।

সব মিলিয়ে বেতনের অঙ্ক মাসে ১১ লাখ টাকার কিছু বেশি। এতদিন সময় মতো বেতন পেতেন না নারী ফুটবলাররা। প্রতিমাসে বাকেয়া পড়ত বেতন। তবে ফিফার অনুদান থেকে বেতন দেওয়া যাবে বলে এখন আর নারী ফুটবলারদের বেতন বকেয়া পড়বে না বলে আশা বাফুফের।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank