সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ || ১৫ বৈশাখ ১৪৩১ || ১৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শেষ ওয়ানডে থেকে ছিটকে গেলেন সাকিব

স্পোর্টস ডেস্ক

১৫:০৫, ১৭ মার্চ ২০২৪

১৩৮

শেষ ওয়ানডে থেকে ছিটকে গেলেন সাকিব

বাংলাদেশের বিপক্ষে শেষ ওয়ানডেতে নামার আগে দুঃসংবাদ পেয়েছিল শ্রীলঙ্কা। তাদের প্রধান পেসার দিলশান মাদুশঙ্কা চোটের কারণে ছিটকে গেছেন পুরো সিরিজ থেকেই। এবার একই গ্যাড়াকলে পড়েছে স্বাগতিক বাংলাদেশও। পেসার তানজিম হাসান সাকিবও চোটের কারণে ছিটকে গেছেন।

গণমাধ্যমকে  বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির নির্বাচক হান্নান সরকার।

তিনি জানিয়েছেন, জাতীয় দলের অনুশীলনে হ্যামস্ট্রিংয়ের চোট পেয়েছেন তানজিম সাকিব। সে কারণে তৃতীয় ওয়ানডেতে আর তার খেলা হচ্ছে না। ফলে ঢাকায় ফিরিয়ে নেওয়া হবে ২১ বছর বয়সী এ পেসারকে। সেখানে তার পায়ের চিকিৎসা করানো হবে।

এর আগে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজে থাকলেও, খেলা হয়নি তানজিম সাকিবের। ফরম্যাটটিতে বল হাতে ভালো করতে না পারায় ওয়ানডের একাদশ থেকে বাদ পড়েন মুস্তাফিজুর রহমান। ফলে তার জায়গায় সুযোগ পেয়ে যান সাকিব। এরপর তার একাদশে ফেরাটাও হয়েছে দুর্দান্ত। প্রথম ওয়ানডেতে তাসকিন-শরিফুলদের পাত্তা না দিয়ে লঙ্কান ব্যাটাররা যখন বড় জুটি গড়ছেন, তখন টাইগারদের ব্রেকথ্রু এনে দেন তানজিম সাকিব।

এভাবে লঙ্কানদের শুরুর তিন ‍উইকেটই গেছে তার দখলে। এরপর সেই মোমেন্টামকে কাজে লাগিয়ে বাংলাদেশও ম্যাচে ফিরে। স্বাগতিক পেসারদের হয়ে সর্বনিম্ন ইকোনমিতে ৪৪ রানে তিন উইকেট শিকার করেন তানজিম। এরপর লঙ্কানদের দেওয়া ২৫৭ রানের লক্ষ্য বাংলাদেশ পেরোয় ৬ উইকেটে। এরপর দ্বিতীয় ওয়ানডেতে অবশ্য বেশ খরুচে ছিলেন এই টাইগার পেসার। ৬৫ রানের বিনিময়ে ১ উইকেট নেওয়ার আগে, ব্যাট হাতে ১৮ রান করেন তানজিম।

সাম্প্রতিক সময়ে মাঠ ও মাঠের বাইরে ক্রীড়াঙ্গনের সবচেয়ে আলোচিতদের একজন এই পেসার। আন্তর্জাতিক ক্যারিয়ার শুরুর আগে সামাজিক মাধ্যমে করা তার বিতর্কিত পোস্টের জেরে তিনি অনেকের চক্ষুশূল হয়েছেন। যার রেশ ধরে এখনও তার সাফল্য–ব্যর্থতায় সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার ঝড় উঠতে দেখা যায়। তবে মাঠের আলোচনায় আসলে, ছোট্ট আন্তর্জাতিক ক্যারিয়ারে খুব বড় সফলতা যেমন নেই, তেমনি ব্যর্থও বলা চলে না তানজিম সাকিবকে। এখন পর্যন্ত খেলা ৭টি ওয়ানডেতে তিনি ১২ উইকেট শিকার করেছেন। এর মধ্যে ম্যাচসেরাও হয়েছেন একবার।

আগামীকাল (সোমবার) সিরিজের তৃতীয় ওয়ানডেতে সিরিজ নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়। তানজিম সাকিব ছিটকে যাওয়ায়, এই ম্যাচে নিশ্চিতভাবে পরিবর্তন আসবে টাইগার একাদশে। এছাড়া ফর্মহীনতায় বাদ পড়া লিটন দাসের জায়গায়ও নতুন কেউ অন্তর্ভুক্ত হতে পারেন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank