মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১ || ০৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শ্রীলংকা সফরে আফগানরা হোয়াইটওয়াশ

স্পোর্টস ডেস্ক

২২:৩৭, ১৪ ফেব্রুয়ারি ২০২৪

১৬০

শ্রীলংকা সফরে আফগানরা হোয়াইটওয়াশ

শ্রীলংকা সফরে পাত্তাই পেল না  আফগানিস্তান ক্রিকেট দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সফরকারীদের (৩-০) হোয়াইটওয়াশ করে লংকানরা। 

সিরিজের প্রথম ম্যাচে শ্রীলংকার তরুণ ওপেনার পাথুম নিশাঙ্কা ১৩৯ বলে ২০টি চার আর ৮টি ছক্কার সাহায্যে ২১০* রানের অনবদ্য ইনিংস খেলেন। ওয়ানডেতে শ্রীলংকার হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকান তিনি। তার ডাবল সেঞ্চুরি ম্যাচে ৩ উইকেটে ৩৮১ রান করে শ্রীলংকা।

সেই ম্যাচে আজমতউল্লাহ ওমরজাই (১৪৯*) ও মোহাম্মদ নবির (১৩৬) জোড়া সেঞ্চুরির পরও ৬ উইকেটে ৩৩৬ রানের বেশি করতে পারেনি আফগানরা। ৪২ রানের জয়ে সিরিজে ১-০তে এগিয়ে যায় শ্রীলংকা। 

দ্বিতীয় ম্যাচে চারিথ আসালঙ্কা (৯৭) ও কুশাল মেন্ডিস (৬১), সাদিরাসামরা বিক্রমা (৫২) ও জানিথ লিয়ানাগের (৫০) ফিফটিতে ভর করে ৬ উইকেটে ৩০৮ রান করে।

টার্গেট তাড়া করতে নেমে ১৫৩ রানেই অলআউট হয় আফগানরা। ১৫৫ রানের জয়ে (২-০) এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে শ্রীলংকা। 

আজ বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আগে ব্যাট করে ৪৮.২ ওভারে ২৬৬ রানে অলআউট হয় আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৬৫ রান করেন রহমত শাহ। ৫৪ রান করেন আজমতউল্লাহ ওমর জাই। ৪৮ রান করেন রহমানউল্লাহ গুরবাজ। 

টার্গেট তাড়া করতে নেমে পাথমু নিশাঙ্কার সেঞ্চুরিতে ভর করে ৮৮ বল হাতে রেখেই ৭ উইকেটের দাপুটে জয়ে পায় শ্রীলংকা। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আফগানদের হোয়াইটওয়াশ করে স্বাগতিকরা।

দলের হয়ে এদিন ১০১ বল মোকাবেলা করে ১৬টি চার আর ২টি ছক্কার সাহায্যে ১১৮ রান করেন পাথুম নিশাঙ্কা। এছাড়া ৬৬ বলে ৯১ রান করে ফেরেন আভিস্কা ফার্নান্দো। ৪০ রান করেন অধিনায়ক কুশাল মেন্ডিস। 

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে রেকর্ড চতুর্থ সর্বোচ্চ ৩৪৬ রান করে সিরিজ সেরা হন পাথুম নিশাঙ্কা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে রেকর্ড ৩৬০ রান করে করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম ও ভারতী তরুণ ওপেনার শুভমান গিল। দ্বিতীয় সর্বোচ্চ ৩৪৯ রান করেন বাংলাদেশ দলের সাবেক তারকা ওপেনার ইমরুল কায়েস।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank