বুধবার   ২৪ জুলাই ২০২৪ || ৮ শ্রাবণ ১৪৩১ || ১৫ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গরমে গলে যাচ্ছে আব্রাহাম লিঙ্কনের মূর্তি

ইন্টারন্যাশনাল ডেস্ক

২১:০৩, ২৬ জুন ২০২৪

১১০

গরমে গলে যাচ্ছে আব্রাহাম লিঙ্কনের মূর্তি

তীব্র গরমে শুধু বাংলাদেশ-ভারতই হাঁসফাঁস করছে না, বিশ্বের নানা প্রান্তেই গরমের ভোগান্তি চরমে! এমনকি তীব্র গরমে পুড়ছে যুক্তরাষ্ট্রের বহু অংশ। এই গরমে খোদ ওয়াশিংটন ডিসিতে দেশটির সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কনের মোমের একটি মূর্তিও গলতে শুরু করেছে। ইতোমধ্যেই সেই ছবি ভাইরাল হয়েছে।

ওয়াশিংটনে আব্রাহাম লিঙ্কনের ৬ ফুটের মোমের মূর্তি গলে কয়েকটি অংশ বিকৃত হয়ে গেছে বলে দাবি সংবাদমাধ্যমগুলোর। 

প্রকাশ্যে আসা ছবিতে দেখা যায়, মূর্তিটির মাথার অংশ গলে গিয়ে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। মোম গলে মূর্তির মাথার অংশটি পেছন দিকে হেলে গেছে। তাতে পাল্টে গেছে গোটা মূর্তির আদল। আপাতত সেই মূর্তি ঠিকঠাক করতে ব্যস্ত প্রশাসন। 

শুধু যে মূর্তিটির মাথা বা গলার অংশই গলে গেছে, তা কিন্তু নয়!মূর্তির ডান পায়ের অংশও গলতে দেখা যাচ্ছে। এর ফলে ডান পায়ের অংশটি মূল মূর্তি থেকে বিচ্ছিন্ন হয়ে সরে যেতে দেখা যাচ্ছে।

এখন প্রশ্ন করতে পারেন, ওয়াশিংটন ডিসিতে এখন তাপমাত্রা কত? জবাব হলো- তাপমাত্রা সেখানে ওঠানামা করছে ৩৭ ডিগ্রির আশপাশে। 

ওয়াশিংটন ডিসির এক এলিমেন্টারি স্কুলের বাইরে রাখা ছিল লিঙ্কনের মূর্তিটি। ‘কালচারাল ডিসি’ নামের একটি সংস্থা মোমের এই মূর্তিটি তৈরি করেছে। এই অলাভজনক সংস্থাটি সবকিছু ঠিকঠাক করে, চলতি বছরের সেপ্টেম্বরে মূর্তিটি আবার ওই জায়গায় স্থাপন করবে বলে জানা গেছে। আপাতত বাইরের রোদ ও গরম থেকে মোমের মূর্তিটিকে বাঁচাতে এবং সারাইয়ের কাজ চালাতে নিজেদের সংরক্ষণে রেখেছে সংস্থাটি।

যুক্তরাষ্ট্রের ‘ওয়্যাক্স মনুমেন্ট সিরিজের’ অংশ হিসেবে মূর্তিটি তৈরি করেন ভার্জিনিয়ার শিল্পী স্যান্ডি উইলিয়ামস। তিনি ওই মূর্তিকে ক্যাম্প বেকারের সাইটে প্রতিস্থাপিত করেন। এককালে এই এলাকা দেশটির গৃহযুদ্ধের রিফিউজি ক্যাম্প এলাগুলোর অন্যতম ছিল। যেখানে এখন একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank