বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ || ১৬ ফাল্গুন ১৪৩০ || ১৬ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বরফের মধ্যে ৩ ঘণ্টা থেকে গিনেজে পোলিশ নারী

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৫:৫০, ২৬ জানুয়ারি ২০২৪

২২৭

বরফের মধ্যে ৩ ঘণ্টা থেকে গিনেজে পোলিশ নারী

শীতের কারণে অনেকেই আছেন গোসল করছেন এক-দুই দিন পর পর। এদিকে পোল্যান্ডে শীতল বরফের মধ্যে ৩ ঘণ্টা থেকে রেকর্ড গড়েছেন এক নারী। বরফের টুকরোভর্তি বড় এক বাক্সে ৩ ঘণ্টা ডুবে ছিলেন তিনি। তার নাম কাতারজিনা জাকুবোস্কা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের সূত্রে এসব তথ্য জানা গেছে।

৪৮ বছর বয়সি কাতারজিনা ঠান্ডা সহ্য করার ক্ষমতার চূড়ান্ত পরীক্ষায় পাশ করে নারীদের মধ্যে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়েছেন। বরফে ভর্তি সেই বাক্সে তিনি ৩ ঘণ্টা ৬ মিনিট ৪৫ সেকেন্ড ছিলেন।

পুরুষদের মধ্যে প্রথম এই রেকর্ডধারী ছিলেন উইম হফ, যিনি ‘বরফমানব’ নামে পরিচিত। তিনি ছিলেন এক ঘণ্টা ৫৩ মিনিট। বর্তমান এই রেকর্ডের মালিক পোল্যান্ডের ক্রজিসটফ গাজেউস্কি। তিনি বরফের মধ্যে ছিলেন ৩ ঘণ্টা ১১ মিনিট ২৭ সেকেন্ড।

কাতারজিনা পেশাদার ডিজাইনার। তিনি নিজের সহ্যক্ষমতা যাচাই করতে ও অন্য নারীদের এই চ্যালেঞ্জে অংশ নিতে উৎসাহিত করতে এ পদক্ষেপ নেন।

কাতারজিনা বলেন, ‘আমি বিশ্বাস করি, নারী হিসেবে আমাদের অনেক শক্তি। আমি মানুষকে দেখাতে চাই যে আমরা যদি চাই, সেটা করতে পারি।’

এই রেকর্ডের চেষ্টায় নামার আগে কাতারজিনা একগাদা স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে গেছেন। কারণ তিনি নিশ্চিত হতে চেয়েছেন যে এই ঠান্ডা তার স্বাস্থ্যে বিরূপ প্রভাবে ফেলবে না। এই চ্যালেঞ্জের জন্য তিনি তিনবার অনুশীলনের মধ্য দিয়ে গেছেন।

এ ছাড়া হাইপারবারিক অক্সিজেন থেরাপি ও ম্যাসাজের পাশাপাশি নিজেকে ইতিবাচক মনমানসিকতায় সম্মোহিত করে রাখতে হবে, এমন অনেক প্রস্তুতি তিনি নিয়েছেন।

কাতারজিনা বলেন, বরফে থাকার সময় তিনি কোনো অস্বস্তিবোধ করেননি। তিনি বলেন, ‘ঠান্ডাটা আমার জন্য বাধা নয়, এর মধ্যে উষ্ণতা খুঁজে পেয়েছি।’

উল্লেখ্য, ২০২২ সালের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে গত বছরের ৪ নভেম্বর আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন তিনি। গত ৩১ ডিসেম্বর সর্বশেষ মেট্রোরেলের শাহবাগ ও কারওয়ানবাজার স্টেশন চালু হয়। আর এবছরের ২০ জানুয়ারি থেকে উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিল অংশে সকাল থেকে রাত পর্যন্ত চলাচল করছে মেট্রোরেল।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank